রাতটা ছিল জায়ান্ট কিলিংয়ের

স্পোর্টস ডেস্ক
১৮ অক্টোবর ২০২০, রবিবার
প্রকাশিত: ১১:২৯ আপডেট: ১১:৫৭

রাতটা ছিল জায়ান্ট কিলিংয়ের

ইউরোপীয় ফুটবলে গতরাতটা ভুলে যেতে চাইবে জায়ান্টরা। ম্যান সিটি কোন মতে জয় পেলেও জয় বঞ্চিত লিভারপুল ও জুভেস্টাস। হেরেছে স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা। 

শুরু হয় স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদকে নিয়ে। শক্তি-সামর্থ্যে অনেক পিছিয়ে থাকা কাদিসের সঙ্গেই পেরে উঠল না লা লিগা চ্যাম্পিয়নরা।  জিদানের শিষ্যরা নিজেদের মেলে ধরতে পুরোপুরি ব্যর্থ হলেও দারুণ পারফরম্যান্সে অসাধারণ এক জয় পেল লা লিগায় ফেরা দলটি। 

আলফ্রেদো দি স্তেফানো স্টেডিয়ামে শনিবার স্থানীয় সময় বিকেলে ১-০ গোলে হারে রিয়াল। একমাত্র গোলটি করেন লোসানো। এই প্রথম স্পেনের সফলতম দলটির মাঠে জিতল কাদিস। ২৯ বছর পর এই দলের বিপক্ষে হারের তেতো স্বাদ পেল রিয়াল মাদ্রিদ। আর চলতি মৌসুমে এটা তাদের প্রথম হার।

এরপর ইংলিশ প্রিমিয়ার লিগে হতাশা নিয়ে মাঠ ছেড়েছে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন লিভারপুল। এভারটনের বিপক্ষে দুইবার এগিয়ে গিয়েও ২-২ গোলে ড্র নিয়ে ফিরতে হয়েছে জার্গেন ক্লপের শিষ্যদের।

ম্যাচের তৃতীয় মিনিটেই সাদিও মানের গোলে এগিয়ে গিয়েছিল লিভারপুল। তবে ১৯ মিনিটে এভারটনে হয়ে গোল শোধ করে দেন মাইকেল কিয়ান। এরপর আক্রমণ-পাল্টা আক্রমণ চললেও প্রথমার্ধে আর গোল হয়নি।

দ্বিতীয়ার্ধে ৭২ মিনিটে লিভারপুলকে ফের এগিয়ে দেন মোহাম্মদ সালাহ। তবে লাল জার্সিধারীদের সেই স্বস্তি টেকেনি বেশিক্ষণ। নয় মিনিটের মাথায় ওই গোলও শোধ করে দেয় এভারটন, এবার গোল করেন ডমিনিক কালভার্ট লুইন।

শেষ পর্যন্ত ২-২ গোলের ড্র নিয়েই মাঠ ছেড়েছে দুই দল। আর ম্যাচের একদম শেষভাগে এসে (৯০ মিনিটে) লাল কার্ড দেখেছেন এভারটনের রিশার্লিসন।

ইতালিয়ান লিগেও জয়হীন জুভেন্টাস। নবাগত ক্রোতোনের বিপক্ষে পয়েন্ট হারিয়েছে সিরি’আ চ্যাম্পিয়নরা। প্রতিপক্ষের মাঠে শনিবার রাতে লিগ ম্যাচে  ১-১ ড্র করেছে দলটি। শিরোপা ধরে রাখার অভিযানে চার ম্যাচে দ্বিতীয়বার পয়েন্ট হারাল তুরিনের দলটি।

ম্যাচের ১২ মিনিটে নাইজেরিয়ার ফরোয়ার্ড নুয়ানকুর সফল স্পট কিকে এগিয়ে যায় ক্রোতোনে। ডি-বক্সে জুভেন্টাস ডিফেন্ডার লিওনার্দো বোনুচ্চি মিডফিল্ডার আর্কাদিউস রেকাকে ফাউল করলে পেনাল্টি পেয়েছিল স্বাগতিকরা। ২১তম মিনিটে সমতা টানেন আলভারো মোরাতা। এরপর কোন দল আর গোল দিতে না পারায় ড্র নিয়েই মাঠ ছাড়ে চ্যাম্পিয়নরা। 

অন্যদিকে জায়ান্টদের মধ্যে জয় পেয়েছে ম্যানচেস্টার সিটি। আর্সেনালকে তারা হারিয়েছে রহিম স্টার্লিংয়ের একমাত্র গোলে। ম্যাচের ২৩ মিনিটে সার্জিও আগুয়েরোর বাড়ানো বল ডি-বক্সে পেয়ে শট নেন ফিল ফোডেন। সেটি আর্সেনাল গোলরক্ষক ঠেকিয়ে দিলেও ফিরতি বল ফাঁকা জালে পাঠান স্টার্লিং।

রিয়ালের মধ্য দিয়ে জায়ান্ট কিলিং শুরু হলেও শেষ হয় বার্সেলোনাকে দিয়ে। গেতাফের বিপক্ষে খেলতে নেমে হেরে গেল বার্সেলোনা। লা লিগার ম্যাচে গত রাতে ১-০ গোলে হেরেছে কাতালান ক্লাবটি। ২০১১ সালের পর লিওনেল মেসিদের বিপক্ষে এই প্রথম জিতলো গেতাফে। নতুন কোচ রোনাল্ড কোম্যানের অধীনে এটা প্রথম হার বার্সেলোনার। আগের ম্যাচে সেভিয়ার বিপক্ষে ড্র করা দলে বেশ কিছু পরিবর্তন আনেন কোচ। তারপরও জিততে পারল না ক্লাবটি। 

ব্রেকিংনিউজ/এএফকে

bnbd-ads