এমন অভিজ্ঞতা কখনো হয়নি জিদানের

স্পোর্টস ডেস্ক
৮ আগস্ট ২০২০, শনিবার
প্রকাশিত: ০৭:৫৯

এমন অভিজ্ঞতা কখনো হয়নি জিদানের

একের পর এক সাফল্য গাঁথার পর এলো ব্যর্থতার শোক। রিয়াল মাদ্রিদকে বিদায় করে দিয়ে চ্যাম্পিয়ন্স লিগের শেষ আটে পৌঁছে গেছে ম্যানচেস্টার সিটি। এর মাধ্যমেই হয়তো স্প্যানিশ লা লিগা জয়ের আনন্দ শেষ হলো রিয়ালের। এই প্রথমবারের মতো রিয়াল কোচ হিসেবে ইউরোপের এলিট প্রতিযোগিতা থেকে জিনেদিন জিদানের বিদায় ঘটল।

শুক্রবার ইতিহাদ স্টেডিয়ামে শেষ ১৬’র দ্বিতীয় লেগের ম্যাচে রাফায়েল ভারানের দুটি মারাত্মক ভুলে সিটির বিপক্ষে মাদ্রিদের ২-১ গোলের পরাজয় নিশ্চিত হয়।

জিদানের অধীনে রিয়াল ২০১৬ থেকে ২০১৮ টানা তিন বারর চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিতেছিল। ফেব্রুয়ারিতে ঘরের মাঠে ২-১ গোলের পরাজয় থেকে মূলত রিয়াল আর বেরিয়ে আসতে পারেনি। ওই ম্যাচের পর করোনাভাইরাসের কারণে চ্যাম্পিয়ন্স লিগ বন্ধ হয়ে গিয়েছিল। গতকাল নিজেদের মাঠে ওই একই ব্যবধানে গ্যালাকটিকোদের পরাজিত করে দুই লেগ মিলিয়ে ৪-২ ব্যবধানে এগিয়ে থেকে সিটি শেষ আট নিশ্চিত করেছে।

নিষেধাজ্ঞার কারণে কাল দলে ছিলেন না মাদ্রিদ অধিনায়ক সার্জিও রামোস। আর তার অনুপস্থিতিতে দলের মূল সেন্টার-ব্যাক হিসেবে খেলতে নামা ভারানের কারণেই কাল মাদ্রিদের পরাজয় নিশ্চিত হয়েছে।

২০১৬ সালে সেমিফাইনালে খেলাটা ছিল চ্যাম্পিয়ন্স লিগে এ পর্যন্ত সিটির সর্বোচ্চ সাফল্য। সেবার দুর্দান্ত ফর্মে থাকা রিয়ালের কাছে পরাজিত হয়ে বিদায় নিতে হয়েছিল সিটিজেনদের। সাবেক চ্যাম্পিয়নদের মধ্যে এখন আর মাত্র দুটি দল টিকে রয়েছে, বায়ার্ন মিউনিখ ও বার্সেলোনা। আগামী ২৩ আগস্ট লিসবনে অনুষ্ঠিতব্য ফাইনালের মাধ্যমে এবারের আসরের পর্দা নামবে।

ব্রেকিংনিউজ/এএফকে

bnbd-ads