কিংবদন্তি টেনিস তারকা অ্যাশলে কুপারের প্রয়াণ

স্পোর্টস ডেস্ক
২৩ মে ২০২০, শনিবার
প্রকাশিত: ০৩:১১

কিংবদন্তি টেনিস তারকা অ্যাশলে কুপারের প্রয়াণ

এককালে টেনিস কোর্টে ঝড় তুলতেন তিনি। এস-এর স্ম্যাশে বিপক্ষকে উড়িয়ে জিতে নিয়েছিলেন চারটি গ্র্যান্ড স্লামও। টেনিস দুনিয়ায় সেই নজরকাড়া তারকা অ্যাশলে কুপার শুক্রবার প্রয়াত হলেন। দীর্ঘদিন ধরেই বার্ধক্যজনিত কারণে ভুগছিলেন তিনি। বয়স হয়েছিল ৮৩।

১৯৫৮ সালে অস্ট্রেলিয়ান চ্যাম্পিয়নশিপ, উইম্বলডন এবং ইউ এস ন্যাশনালস চ্যাম্পিয়ন হন তিনি। ১১ জন টেনিস তারকার মধ্যে তিনিই অন্যতম যিনি এক ক্যালেন্ডার ইয়ারে গ্র্যান্ড স্লাম জয়ের নজির গড়েছিলেন। 

প্রতিবারই হারিয়েছেন স্বদেশি তারকাকেই। ১৯৫৭ সালে এন ফ্রেসরকে হারিয়ে প্রথমবার অস্ট্রেলিয়ান চ্যাম্পিয়নশিপ জিতেছিলেন কুপার। পরের বছর উইম্বলডনও জেতেন তিনি তার বিরুদ্ধেই। কোর্টের বাইরে ফ্রেসরের সঙ্গে দারুণ বন্ধুত্ব ছিল তার। 

মজার বিষয় হল উইম্বলডনে খেলতে গিয়ে একসঙ্গে হোটেলের ঘরে ছিলেন তারা। এমনকী ফাইনালের দিন প্রাতঃরাশও সেরেছিলেন এক টেবলে বসেই। 

সম্প্রতি এক সাক্ষাৎকারে কুপার বলেছিলেন, “কোর্টের বাইরে আমরা ভাল বন্ধু ছিলাম। কিন্তু কোর্টে সবসময় একে-অপরকে হারানোর চেষ্টা করতাম। আর খেলা শেষ হলেই আবার গলায়-গলায় বন্ধুত্ব।” তবে কোর্টে নামতেই বদলে যেতেন তিনি। তখন ধ্যান-জ্ঞান কেবল টেনিস।

১৯৯১ সালে আন্তর্জাতিক টেনিসের হল অফ ফেম-এ সম্মানিত হয়েছিলেন তিনি। কেরিয়ারে মোট চারটি ডাবলস গ্ল্যান্ড স্লামের মধ্যে তিনটিই জিতেছেন ফ্রেসরকে সঙ্গী করে। 

সেই সঙ্গে ১৯৫৭ সালে অস্ট্রেলিয়ার ডেভিস কাপ জয়েরও অন্যতম কাণ্ডারি ছিলেন তিনি। তবে টেনিসকে বিদায় জানানোর পরও দীর্ঘদিন রাজ্য ও জাতীয় স্তরে টেনিসের প্রশাসনিক কাজের সঙ্গে যুক্ত ছিলেন তিনি।

ব্রেকিংনিউজ/অমৃ

bnbd-ads