পেস বোলারদের খেলার ব্যাপারে নিয়ম বেঁধে দিল আইসিসি

স্পোর্টস ডেস্ক
২৩ মে ২০২০, শনিবার
প্রকাশিত: ১১:৩৮

পেস বোলারদের খেলার ব্যাপারে নিয়ম বেঁধে দিল আইসিসি

করোনা ভাইরাসের কারণে অনেকটাই স্থবির হয়ে আছে গোটা বিশ্ব। প্রায় সব ধরনের খেলাধুলা বন্ধ, ফলে ঘরে বসে সময় কাটাচ্ছেন খেলোয়াড়রা। ব্যতিক্রম নন ক্রিকেটাররাও। 

ঘরে বসে সবাই ফিটনেস ঠিক রাখার চেষ্টা করলেও ক্রিকেটীয় কর্মকাণ্ড থেকে দূরে থাকতে হচ্ছে। 

পরিস্থিতি কবে স্বাভাবিক হবে তা অনিশ্চিত। করোনা মোকাবেলার নিয়মনীতি মেনেই তাই খেলা শুরুর চিন্তাভাবনা করা হচ্ছে। সম্প্রতি ফুটবল মাঠে ফিরেছে, হয়ত শীঘ্রই শুরু হবে ক্রিকেটও। তবে মাঠে নেমেই ম্যাচ খেলতে পারবেন না বোলাররা। 

বোলারদের বিশেষত পেস বোলারদের ইঞ্জুরি থেকে মুক্ত রাখতে খেলার ব্যাপারে নিয়মনীতি বেঁধে দিয়েছে আইসিসি।

দীর্ঘদিন পর খেলতে নামলে চোটে পড়ার ঝুঁকি অনেক বেড়ে যায়। দুই মাসেরও বেশি সময় ধরে ক্রিকেটাররা ক্রিকেট থেকে দূরে। আইসিসি জানিয়েছে, বোলারদের ম্যাচ খেলার আগে নির্দিষ্ট সময় অনুশীলন করতে হবে। ফরম্যাট বিচারে সেই অনুশীলনের ব্যাপীও হবে ভিন্ন।

টি-টোয়েন্টি ম্যাচ খেলার আগে পেসারদের পাঁচ থেকে ছয় সপ্তাহ অনুশীলন করতে হবে। দীর্ঘ পরিসরে অনুশীলন করতে পারবেন ম্যাচ খেলার আগের তিন সপ্তাহ। ওয়ানডেতে কমপক্ষে ছয় সপ্তাহ অনুশীলন করে ম্যাচ খেলতে নামতে হবে, ম্যাচের মত দীর্ঘ পরিসরে অনুশীলন করা যাবে শেষ তিন সপ্তাহ।

টেস্টে পেসারদের দীর্ঘ সময় বল করতে হয়। তাই টেস্ট খেলার আগে প্রস্তুতিও চাই ভালো। টেস্ট খেলার আগে আট থেকে বার সপ্তাহ প্রস্তুতি করতে হবে পেসারদের। এরপরই ম্যাচ খেলার জন্য ২২ গজে নামার পরামর্শ দিয়েছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা।

ব্রেকিংনিউজ/অমৃ

bnbd-ads