বাংলাদেশেও ফেসবুকের ‘কিডস ম্যাসেঞ্জার’

সোস্যাল মিডিয়া ডেস্ক
২৩ এপ্রিল ২০২০, বৃহস্পতিবার
প্রকাশিত: ০৩:০৩ আপডেট: ০৩:০৪

বাংলাদেশেও ফেসবুকের ‘কিডস ম্যাসেঞ্জার’

কয়েক বছর আগে শিশুদের জন্য ম্যাসেঞ্জার কিডস চালু করেছিল জনপ্রিয় সামাজিক মাধ্যম ফেসবুক। তবে যুক্তরাষ্ট্রসহ কয়েকটি দেশে সীমাদ্ধ থাকায় জনপ্রিয়তা অর্জন করতে পারেনি ‘কিডস ম্যাসেঞ্জার’। 

করোনা ভাইরাসে কারণে বিশ্বে কোটি কোটি মানুষ এখন ঘরবন্দি। তাদের যোগাযোগের মাধ্যম এখন স্যোসাল মিডিয়াগুলো। এই সুযোগ কাজে লাগিয়ে ‘কিডস ম্যাসেঞ্জার’কে জনপ্রিয় করার উদ্যোগ নিয়েছে ফেসবুক।

এরই অংশ হিসেবে জায়ান্টটি বাংলাদেশেও চালু করেছে ‘কিডস ম্যাসেঞ্জার’। শুধু বাংলাদেশ নয় বিশ্বের অন্তত ৭০ দেশে ম্যাসেঞ্জার কিডস চালু করেছে ফেসবুক।

বুধবার (২২ এপ্রিল) বাংলাদেশে শিশুদের উপযোগী ম্যাসেঞ্জার সেবাটি উন্মুক্ত করেছে কর্তৃপক্ষ।

ফেসবুক বলছে, করোনা ভাইরাসের কারণে সবাই ঘরবন্দি। আর এই সময়ে একে অন্যের সংস্পর্শে আসতে পারছেন না। শিশুরা যাতে তাদের শিক্ষামূলক কাজে এবং বন্ধুদের সঙ্গে যোগযোগ রাখতে পারে এজন্য সেবাটি আনা হয়েছে।

ছোটদের এই ম্যাসেঞ্জার সেবায় প্যারেন্টাল কন্ট্রোল রয়েছে। ফলে শিশুরা অনলাইনে কাদের সঙ্গে যুক্ত হচ্ছে, কাদের সঙ্গে চ্যাট করছে তার নজরদারী করতে পারবেন। এমনকি এখানে আলাদা তরে ড্যাশবোর্ড সেবা থাকায় কোনো গ্রুপ চ্যাটে নির্দিষ্ট কাউকে আমন্ত্রণ বা গ্রুপ থেকে সরিয়ে দিতেও পারবেন। এমনকি সেখানে নির্দিষ্ট নম্বর দেওয়া ও সরিয়ে দেবার ব্যবস্থাও থাকছে।

ব্রেকিংনিউজ/ এসএ 

bnbd-ads