বাংলাদেশেও ভুয়া তথ্য ধরিয়ে দেবে ফেসবুক, চেকিং প্রোগ্রাম চালু

সোস্যাল মিডিয়া ডেস্ক
১৯ এপ্রিল ২০২০, রবিবার
প্রকাশিত: ০৪:০৫ আপডেট: ০৪:৪০

বাংলাদেশেও ভুয়া তথ্য ধরিয়ে দেবে ফেসবুক, চেকিং প্রোগ্রাম চালু

জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভুয়া তথ্যের ছড়াছড়ি। প্রথম দিকে প্রতিষ্ঠানটি এইসব ভুয়া তথ্য শনাক্ত করতে হিমশিম খেয়েছে। তবে এখন এবিষয়ে অনেকটাই সফর। বিভিন্ন দেশে বিশেষ করে ইউরোপ-পশ্চিমায় ভুল তথ্য ছড়ানো প্রতিরোধে এবং অনলাইনে প্রাপ্ত খবরের গুণগত মান উন্নয়নে থার্ড পার্টি ফ্যাক্ট-চেকিং প্রোগ্রাম চালু রয়েছে প্রতিষ্ঠানটি।

বাংলাদেশেও ভুয়া তথ্যের ছড়াছড়িতে বিভ্রান্ত হচ্ছে সাধারণ মানুষ ও সরকার। ফলে এবার বাংলাদেশেও থার্ড পার্টি ফ্যাক্ট-চেকিং প্রোগ্রাম চালু করল ফেসবুক কর্তৃপক্ষ।

ইউএনবি জানায়, ইন্টারন্যাশনাল ফ্যাক্ট চেকিং নেটওয়ার্ক (আইএফসিএন) অনুমোদিত প্রতিষ্ঠান বিওওএম (বুম) এর সঙ্গে অংশীদার হয়ে কাজ করবে সামাজিক যোগাযোগমাধ্যমটি।

রবিবার এক প্রেস ব্রিফিংয়ে ফেসবুক জানায়, আজ থেকে বুম বাংলাদেশের ফেসবুক কমিউনিটিতে ছবি ও ভিডিওসহ অন্যান্য স্টোরিগুলোর যথার্থতা পর্যালোচনা করবে এবং সেগুলো নিয়ে একিউরেসি রেটিং প্রদান করবে।

থার্ড পার্টি ফ্যাক্ট-চেকাররা কোনো পোস্টকে অসত্য হিসেবে রেটিং দিলে সেটি নিউজ ফিডে কম দেখাবে বা একেবারে নিচের দিকে চলে যাবে। এতে ওই অসত্য পোস্টটিকে ভাইরাল হওয়া থেকে রোধ করা যাবে।

ব্রেকিংনিউজ/ এসএ 

bnbd-ads