বেসিস সফটএক্সপোর গোলটেবিলে সরকার ও বিশ্ববিদ্যালয়ের শীর্ষ ব্যক্তিরা

স্টাফ করেসপন্ডেন্ট
৮ ফেব্রুয়ারি ২০২০, শনিবার
প্রকাশিত: ০৭:৩৮

বেসিস সফটএক্সপোর গোলটেবিলে সরকার ও বিশ্ববিদ্যালয়ের শীর্ষ ব্যক্তিরা

রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরা (আইসিসিবি)-তে অনুষ্ঠিত হচ্ছে দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় আইসিটি এক্সপো-বেসিস সফটএক্সপো ২০২০।

বেসিস সফটএক্সপোর তৃতীয় দিন আয়জিত হয় জাতীয় সমস্যা সমাধানকল্পে গবেষণা ও উদ্ভাবনে একাডেমিয়া এবং শিল্প সহযোগিতা শীর্ষক গোলটেবিল বৈঠক।

এই বৈঠকে বক্তরা বলেন, গবেষকরা শিল্পক্ষেত্রে আরো গভীরভাবে জড়িত হলে প্রাতিষ্ঠানিক উৎপাদন যেমন লাইসেন্স ও পেটেন্টের সংখ্যা বৃদ্ধি, উদ্ভাবন, সফল গবেষণা ও উন্নয়ন হয়। ফলত, এই ধরণের সহযোগিতা প্রাতিষ্ঠানিক দক্ষতা এবং অর্থনৈতিক কর্মক্ষমতা বৃদ্ধি করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। 

এই প্রবন্ধে শিল্পক্ষেত্রে সহযোগিতার তত্ত্বের সাথে প্রয়োগিক যেই ব্যবধান রয়েছে সেটি চিহ্নিত করা হয়েছে   এবং শিল্পক্ষেত্রে নিবিড়ভাবে জড়িত হওয়ার একটি বৈজ্ঞানিক মডেল তৈরি করা হয়েছে। 

গবেষণা মডেলটি ফলাফল হিসাবে শিল্পক্ষেত্রে জড়িত হওয়ার সম্ভাব্য গঠনকে চিত্রিত করে। সমগ্র ফ্যাক্টরগুলোর বিস্তারিত পর্যালোচনা করার পরে যেগুলো গবেষকদের শিল্পক্ষেত্রে সহযোগী হওয়ার জন্য সুবিধাজনক সেগুলো চিহ্নিত করা হয়েছে। 

এখানে প্রস্তাবনা রাখা হয়েছে প্রতিদানের সাথে স্বীকৃতিদানের সম্পর্ক, সম্পদ সংস্থানের প্রবেশাধিকার, গবেষণার প্রয়োগ, পারস্পরিক যোগাযোগের সুযোগ এবং শিল্পক্ষেত্রে নিবিড়তার মাধ্যমে সমস্যার সমাধান। 

গবেষণাটি এই মতকেও সমর্থন দেয় যে, প্রাতিষ্ঠানিক শেখার সক্ষমতা আনয়ন ও নতুনত্বকে আত্মীকরণের জন্য শিল্পক্ষেত্রে সহযোগিতা অত্যন্ত জরুরি। সংস্থাগুলির গুরুত্বপূর্ণ লক্ষণ বিদ্যমান, কারণ তারা জানেন যে তাদের পরিচালনা ও শর্তগুলির কোন অংশটি সংগঠনের কাজে নিযুক্ত হওয়ার জন্য প্রাসঙ্গিক প্রতিভাকে চালিত করবে।

সেশনটি সভাপতিত্ব করেন বেসিস সাবেক প্রেসিডেন্ট জনাব রফিকুল ইসলাম। আর বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন শিক্ষা মন্ত্রনালয়ের সচিব মোঃ মাহাবুব হোসেন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রধান সম্পাদক ডাঃ আহমদ কাইকাউস,  আইসিটি মন্ত্রণালয়ের সিএ অপারেশন এবং সুরক্ষা ও ডেটা সেন্টারের পরিচালক তারেক এম বরকতউল্লাহ। এছাড়াও ব্রাক, ডিইউ, বুয়েট, ইউআইইউ, ডিআইইউ, এমআইএসটি ও  বিভিন্ন স্বনামধন্য বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ ব্যক্তিরা এই সেশনে উপস্থিত ছিলেন। 

bnbd-ads