শামিমার লন্ডনে ফেরার মামলা সুপ্রিম কোর্টে উঠছে

প্রবাস ডেস্ক
২ আগস্ট ২০২০, রবিবার
প্রকাশিত: ০১:৩০ আপডেট: ০২:৫১

শামিমার লন্ডনে ফেরার মামলা সুপ্রিম কোর্টে উঠছে

লন্ডন থেকে সিরিয়ায় পালিয়ে ইসলামিক স্টেটে (আইএস) যোগ দেয়া বাংলাদেশি বংশোদ্ভূত শামিমা বেগমের যুক্তরাজ্যে ফেরার মামলা এবার সুপ্রিম কোর্টে উঠছে। 

নাগরিকত্ব পেতে আইনি লড়াইয়ের জন্য ‘শামিমাকে যুক্তরাজ্যে ফেরার অনুমতি দেয়া উচিত’ বলে এর আগে আপিল আদালতের দেয়া রায়ের বিরুদ্ধে ব্রিটিশ সরকার আপিল করার পর মামলাটি সুপ্রিম কোর্টে যাচ্ছে। 

ব্রিটিশ সংবাদমাধ্য বিবিসির খবরে বলা হয়েছে, আইএস বধূ শামিমার যুক্তরাজ্যে ফেরার মামলাটি সুপ্রিম কোর্টই নিষ্পত্তি করতে পারে বলে এটি সর্বোচ্চ আদালতে নেয়ার অনুমতি দিয়েছে ব্রিটিশ সরকার। 

এ বিষয়ে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় সন্তোষ প্রকাশ করলেও কবে থেকে মামলার শুনানি শুরু হবে সে বিষয়ে নিশ্চিত করে কিছু বলা হয়নি। 

গত ১৬ জুলাই শামিমার যুক্তরাজ্যে ফেরার পক্ষে রায় দিয়েছিল লন্ডনের আপিল আদালত। সেই রায়ে বলা হয়েছিল, শামিমাকে সুষ্ঠু শুনানি থেকে বঞ্চিত করা হয়েছে। কারণ যুক্তরাজ্যে ফিরতে না দিলে সিরিয়ার শরণার্থী শিবিরে থাকা অবস্থায় তার পক্ষে এই আইনি লড়াই চালানো সম্ভব নয়।

তখন আপিল আদালতের রায়ে হতাশা প্রকাশ করেছিল ব্রিটিশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়। তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছিল, এই রায়ের বিরুদ্ধে আপিল করার অনুমতি চাওয়া হবে। শেষ পর্যন্ত সেটিই হচ্ছে।

২০১৫ সালের ফেব্রুয়ারিতে মাত্র ১৫ বছর বয়সে আরও দুই ব্রিটিশ কিশোরীল সঙ্গে যুক্তরাজ্য ছাড়েন শামিমা। সেখানে আইএস সদস্যকে বিয়ে করেন। এরপর আইএস উৎখাত অভিযান চলকালে তার ঠাঁই হয় শরণার্থী শিবিরে। সেখানে এক সন্তানের জন্ম দেন তিনি। দেশে ফিরতে চাইলেও নিরাপত্তার কারণ দেখিয়ে ব্রিটেনের নাগরিকত্ব বাতিল করা হয় শামিমার।

ব্রেকিংনিউজ/এমআর

bnbd-ads