বাংলাদেশের জন্য এখনও বন্ধ কুয়েতের দরজা

স্টাফ করেসপন্ডেন্ট
৩০ জুলাই ২০২০, বৃহস্পতিবার
প্রকাশিত: ০৬:২৪ আপডেট: ১০:২১

বাংলাদেশের জন্য এখনও বন্ধ কুয়েতের দরজা

করোনা ভাইরাসের কারণে প্রায় ৪ মাস বন্ধ থাকার পর আগামী ১ আগস্ট থেকে বিশ্ববাসীর জন্য সীমান্ত খুলে দিচ্ছে কুয়েত। তবে বাংলাদেশ এবং ভারতসহ কয়েকটি অঞ্চলের প্রবাসীরা সেই আগের মতোই দেশটিতে ঢুকতে পারবেন না।

দেশটির যোগাযোগ অধিদফতরের বরাত দিয়ে আরব টাইমস জানিয়েছে, বাংলাদেশ এবং ভারতের পাশাপাশি নিষেধাজ্ঞার আওতায় থাকবেন ফিলিপাইন, শ্রীলঙ্কা, পাকিস্তান, ইরান এবং নেপালের নাগরিকেরা।

এর আগে, চলতি মাসের শুরুর দিকে করোনা নিয়ন্ত্রণে পাঁচ ধাপে স্বাভাবিক অবস্থায় ফেরার পরিকল্পনা অনুসারে ১ আগস্ট থেকে আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনার ঘোষণা দেয় কুয়েত সরকার।

ছুটিতে থাকা প্রবাসীদের ভ্রমণের অন্তত চারদিন আগে কুয়েত দূতাবাস অনুমোদিত মেডিকেল সেন্টার থেকে পিসিআর সনদ গ্রহণ করতে হবে। কুয়েত বিমানবন্দরে পৌঁছে স্বাস্থ্য মন্ত্রণালয়ের একটি ফরম পূরণ করতে হবে। সরকার প্রয়োজন মনে করলে তারা সরকারি কোয়ারেন্টাইন সেন্টার অথবা হোম কোয়ারেন্টাইনে থাকতে বাধ্য থাকবেন।

কুয়েতে এখন পর্যন্ত ৬৫ হাজার ৯০৩ জন কভিড-১৯ পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন। ৫৬ হাজার ৪৬৭ জন সেরে উঠলেও মারা গেছেন ৪৪৪ জন।

আন্তর্জাতিক জরিপকারী সংস্থা ওয়ার্ল্ডওমিটারের হিসাব অনুযায়ী, বৃহস্পতিবার বিকেল ছয়টা পর্যন্ত বিশ্বব্যাপী মোট রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১ কোটি ৭২ লাখ ১৭ হাজার ১১২ জন। সুস্থ হয়েছেন ১ কোটি ৭ লাখ ২৮ হাজার ৭৪০ জন। বিপরীতে মারা গেছেন ৬ লাখ ৭০ হাজার ৯৪১ জন।

ব্রেকিংনিউজ/ এসএ 

bnbd-ads