মৃত্যুর মিছিলে করোনার জয়

আলাউদ্দিন হোসেন
১ মে ২০২০, শুক্রবার
প্রকাশিত: ০২:২৭

মৃত্যুর মিছিলে করোনার জয়

বিশ্বজুড়ে মৃত্যুর মিছিল চলছে, প্রতিদিন মিছিলে যোগ হচ্ছে হাজার হাজার লাশের সারি। চীনে শুরু হওয়া প্রাণঘাতী করোনাভাইরাস এখন বিশ্বজুড়ে আঘাত হেনেছে; আর মৃত্যুর মিছিলে যোগ হচ্ছে হাজার হাজার লাশের সারি। বিশ্বের উন্নক রাষ্ট্রগুলোর চিকিৎসা ব্যবস্থা আজ প্রাণঘাতী করোনাভাইরাসের কাছে বড় অসহায় হয়ে পড়েছে। বিশ্বজুড়ে মৃত্যুর মিছিল চলছে আর প্রতিনিয়ত মিছিলে শামিল হচ্ছে বিভিন্ন দেশ ও স্থানের নানা শ্রেণি-পেশার মানুষ। 

আমেরিকানরা যেখানে সবকিছুকে জয় করতে সক্ষম তারাও আজ এই করোনা মহামারিতে অসহায় হয়ে পড়েছে, অসহায় হয়ে পড়েছে ইতালিসহ বিশ্বের সব ক্ষমতাধর রাষ্ট্রের চিকিৎসা ব্যবস্থা। সারাবিশ্বের মানুষ যেন জীবন নিয়ে আজ দিশেহারা হয়ে পড়েছে। কে, কখন, কোথায়, কোনো অবস্থায় মারা পড়ে যায় এই নিয়ে বিশ্বজুড়ে চলছে আতঙ্ক।

করোনা এড়াতে পৃথিবীর  বড় বড় রাষ্ট্রগুলো বিভিন্ন কৌশল অবলম্বন করেও রেহাই পাচ্ছে না। প্রতিদিন পৃথিবী নামক রাষ্ট্রের সব শ্রেণির মানুষ শামিল হচ্ছে মৃত্যুর মিছিলে। দিন যত বাড়ছে, মৃত্যুর মিছিল ক্রমেই দীর্ঘ থেকে দীর্ঘ আকার ধারন করছে। চীন থেকে শুরু হয়ে মৃত্যুর মিছিল ক্রমেই বিশ্বের শক্তিশালী রাষ্ট্রসহ সারাবিশ্বে ছড়িয়ে পড়েছে। চীন ও ইতালিকে ছাড়িয়ে মৃত্যুর মিছিল সবচেয়ে দীর্ঘ লাইনে পরিণত হয়েছে আমেরিকা।

ইতালি, স্পেন, যুক্তরাষ্ট্র, ফ্রান্স, চীন, ইরান, যুক্তরাজ্য, নেদারল্যান্ড, জার্মানি, সুইজারল্যান্ড, তুরস্ক, বেলজিয়াম, অস্ট্রিয়া, দক্ষিণ কোরিয়া, কানাডা, পর্তুগাল, ব্রাজিল, ইসরাইল, সুইডেন, অস্ট্রেলিয়া, নরওয়ে, আয়ারল্যান্ড, ডেনমার্ক, চিলি, মালয়েশিয়া, রাশিয়া, ইকুয়েডর, রোমানিয়া, পোল্যান্ড, ফিলিপাইন, জাপান, পাকিস্তান, থাইল্যান্ড, সৌদি আরব, ইন্দোনেশিয়া, ভারত, ফিনল্যান্ড, গ্রিস, দক্ষিণ আফ্রিকা, ডোমিনিকান রিপাবলিক, আইসল্যান্ড, মেক্সিকো, পানামা, পেরু, সার্বিয়া, আর্জেন্টিনা, সিঙ্গাপুর, কলম্বিয়া, আলজেরিয়া, স্লোভেনিয়া, কাতার, ইস্তোনিয়া, হংকং, মিশর, নিউজিল্যান্ড, ইরাক, ইউক্রেন, সংযুক্ত আরব আমিরাত, মরক্কো, লিথুয়েনিয়া, আর্মেনিয়া, বাহরাইন, হাঙ্গেরি, লেবানন, বসনিয়া ও হার্জেগোভিনা, তিউনেশিয়া, বুলগেরিয়া, স্লোভাকিয়া, কাজাকিস্তান, আজারবাইজান, কোস্টারিকা, উরুগুয়ে, তাইওয়ান, জর্ডান, বুরকিনা ফাসো, আলবেনিয়া, সান মারিনো, ক্যামেরন, কিউবা, ওমান, আফগানিস্তান, ঘানা, সেনেগাল, আইভরি কোস্ট, উজবেকিস্তান, হন্ডুরাস, বেলারুশ, নাইজেরিয়া, শ্রীলংকা, ভেনেজুয়েলা, ফিলিস্তিন, ব্রুনেই, বলিভিয়া, ত্রিনিদাদ অ্যান্ড টোবাগো, কেনিয়া, প্যারাগুয়ে, মোনাকো, বাংলাদেশ, গুয়েতেমালা, জামাইকা, টোগো, ই সালভেদর, মালি,তানজানিয়া, মিয়ানমার, গায়ানা, সিরিয়া, জিম্বাবুয়ে, অ্যাঙ্গোলা, সুইডেন, মৌরিতানিয়া, নিকারাগুয়া, বতসোয়ানা, গাম্বিয়া ও কঙ্গোসহ বিশ্বে করোনায় প্রাণ হারিয়ে দুই লক্ষাধিক মানুষ।

মৃত্যুর মিছিল যাতে করে দীর্ঘ না হয় সেজন্য পৃথিবীজুড়ে চলছে নানা কৌশল, চলছে হোম কোয়ারেন্টিন ও লকডাউন ব্যবস্থা। তবুও থেমে নেই মৃত্যুর মিছিলে শামিল হওয়া লাশের মিছিল। বিশ্বজুড়ে লাশ আর লাশ, লাশের পাহাড় ডিঙিয়ে চলছে লাশেরই মিছিল।

লেখক: শিক্ষার্থী (এমবিএ) সরকারি এডওয়ার্ড বিশ্ববিদ্যালয় কলেজ,পাবনা

ব্রেকিংনিউজ/এমজি
                       

bnbd-ads