সমুদ্রের নীচে ভিনগ্রহ! ডলফিনের শরীর থেকে বেরোচ্ছে নীলচে আভা (ভিডিও)

রকমারি ডেস্ক
২৮ এপ্রিল ২০২০, মঙ্গলবার
প্রকাশিত: ১০:১৬ আপডেট: ১০:১৭

সমুদ্রের নীচে ভিনগ্রহ! ডলফিনের শরীর থেকে বেরোচ্ছে নীলচে আভা (ভিডিও)

ঠিক যেন ডেভিড ক্যামেরনের এভাটার সিনেমার ভিনগ্রহ, যেখানে রাত হলেই দেখা যেত নানা রঙের খেলা। গাছ পালা থেকে জীবজন্তু, সবার শরীর থেকে ঠিকরে বেরোত নীল, গোলাপি, সবুজ নানা ফ্লুরোসেন্ট আলো। 

ঠিক একই ধরণের আলো এবার দেখা গেল এই পৃথিবীতেও, আমেরিকার ফ্লোরিডায়। সেখানে সমুদ্রের মাঝেই দেখা গেল ডলফিনের শরীর থেকে ঠিকরে বেরোচ্ছে নীলচে আভা।

গত ১৫ এপ্রিল রাতের বেলা ফ্লোরিডায় সমুদ্রে নৌকাবিহারে যান ফটোগ্রাফার প্যাট্রিক কয়েন। সেখানে হঠাৎ করেই তিনি দেখেন কয়েকটা ডলফিন তাদের বোটের আগে আগে সাঁতার কাটছে। আর সেই ডলফিনগুলোর শরীর থেকে ঠিকরে বেরোচ্ছে নীল আলো। 

গোটা ঘটনাটি ভিডিও করেন তিনি। তা সোশ্যাল মিডিয়ায় পোস্টও করেছেন প্যাট্রিক।

তবে মজার ব্যাপার হল ওই ডলফিনগুলোর শরীর থেকে আদতে আলো বেরোচ্ছিল না। আসলে সমুদ্রে এমন অনেক অণুবীক্ষণিক জীব পাওয়া যায় যাদের শরীরে আলো উৎপন্ন হয়। কোনও কোনও বিশেষ সময়ে যখন প্রচুর পরিমাণে এই জীব কোথাও জড়ো হয়, তখন রাতের আঁধারে নীলচে আলোয় আলোকিত হয় সমুদ্র। অবশ্য কোনও কিছুর সংস্পর্শে এলে তবেই আলোকিত হয় এই অণুবীক্ষণিক জীবগুলি।



ওইদিন ডলফিনগুলিও যখন প্যাট্রিকের বোটের আগে আগে সাঁতার কাটছিল তখন জ্বলে উঠছিল ওই বায়োলুমিনেন্স জীবগুলিই। আর সেই কারণেই মনে হচ্ছিল যেন ডলফিনের শরীর থেকে বেরোচ্ছে আলো। 

ব্রেকিংনিউজ/অমৃ

bnbd-ads