ঘণ্টায় ৭৫০ করোনা রোগী শনাক্ত করবে কুকুর!

রকমারি ডেস্ক
২০ এপ্রিল ২০২০, সোমবার
প্রকাশিত: ০৩:২৬ আপডেট: ০৩:৩৩

ঘণ্টায় ৭৫০ করোনা রোগী শনাক্ত করবে কুকুর!

করোনা ভাইরাসের মহামারিতে বিপর্যস্ত গোটা বিশ্ব। টেস্ট কিটের অভাব দেখা দিয়েছে প্রায় সব দেশেই। যুক্তরাজ্যেও টেস্ট কিটের অভাব দেখা দিয়েছে। এ জন্য তারা অভিনব কৌশল অবলম্বন করছেন করোনা রোগী শনাক্ত করার জন্য। যুক্তরাজ্যের ‘মেডিকেল ডিটেকশন ডগস’ নামের একটি দাতব্য সংস্থা এই উদ্যোগ নিয়েছে। প্রশিক্ষিত এসব কুকুর ঘণ্টায় ৭৫০টি করোনা টেস্ট করতে পারবে!

ডেইলি মিরর জানিয়েছে, লন্ডন স্কুল অফ হাইজিন অ্যান্ড ট্রপিকাল মেডিসিন (এলএসএইচটিএম), ডারহাম ইউনিভার্সিটি এবং মেডিকেল ডিটেকশন ডগস নামের একটি সংগঠন সম্মিলিতভাবে কুকুরের মাধ্যমে করোনা ভাইরাস শনাক্তের সম্ভাবনাটি অনুসন্ধান করছে।

বিশেষজ্ঞদের দাবি, সব অসুখ ও ভাইরাসের নিজস্ব কিছু গন্ধ থাকে। করোনা ভাইরাস আক্রান্ত হাসপাতালে চিকিৎসাধীন রোগীর শরীরের কিছু নমুনার গন্ধ প্রথমে শুঁকতে দিতে হবে কুকুরদের। তারপর তাদের নিয়ে বিভিন্ন এলাকায় ঘুরে রোগীদের দ্রুত শনাক্ত করার চেষ্টা করা যেতে পারে।

এর আগে ম্যালেরিয়া, ক্যানসার, পার্কিনসন্স ও ব্যাকটেরিয়াল ইনফেকশন আক্রান্ত রোগীদের গায়ের গন্ধ শুঁকে বা তাদের শরীর থেকে নেওয়া কোনো নমুনার গন্ধ শুঁকে অসুখ চিহ্নিত করেছে লন্ডনের ওই সংগঠনের প্রশিক্ষিত কুকুরগুলো। কুকুরের এই ঘ্রাণশক্তির সাহায্যে অসুখের গন্ধ বিচারের বিষয়টিও তাই এবার করোনার সংকটে কাজে লাগাতে চায় ব্রিটেন।

ব্রেকিংনিউজ/এমএইচ

bnbd-ads