ভারত থেকে দেশে এলো আরও ৫০ লাখ টিকা

স্টাফ করেসপন্ডেন্ট
২৫ জানুয়ারি ২০২১, সোমবার
প্রকাশিত: ১২:২৪ আপডেট: ০২:৪৩

ভারত থেকে দেশে এলো আরও ৫০ লাখ টিকা

বাংলাদেশ সরকারের চুক্তি অনুযায়ী ভারতের ভ্যাকসিন উৎপাদনকারী প্রতিষ্ঠান সেরাম ইন্সটিটিউট থেকে কেনা অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রাজেনেকার যৌথ উদ্যোগে তৈরি ‘কোভিশিল্ড’ নামের করোনা ভ্যাকসিনের প্রথম ধাপে ৫০ লাখ ডোজ দেশে পৌঁছেছে। 

সোমবার (২৫ জানুয়ারি) বেলা ১১টা ২০ মিনিটে ভারতের মুম্বাই থেকে এয়ার চার্টার ফ্লাইট শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। 

বিমানবন্দর থেকে এ টিকা বেক্সিমকোর টঙ্গীর গুদামে নেয়া হবে। সারা দেশে পাঠানোর আগে টিকা সরকারি ওষুধ পরীক্ষাগারে পরীক্ষা করে ছাড়পত্র দেয়া হবে।

স্বাস্থ্য অধিদফতরের সহকারী পরিচালক ও বিমানবন্দরের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. শাহরিয়ার সাজ্জাদ এ তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে গত বৃহস্পতিবার (২১ জানুয়ারি) উপহার হিসেবে ভারতের পাঠানো করোনা ভাইরাসের ২০ লাখ ডোজ টিকা বাংলাদেশে পৌঁছে।

স্বাস্থ্য অধিদফতর সূত্রে জানা গেছে, আগামী ২৭ জানুয়ারি একজন নার্সকে প্রয়োগের মধ্য দিয়ে দেশে প্রাথমিকভাবে টিকা দান কার্যক্রম শুরু হবে। ওইদিন রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালে আরও ২৪ জনকে টিকা প্রয়োগের কথা রয়েছে। পরদিন ২৮ জানুয়ারি রাজধানীর ৫টি হাসপাতালে বিভিন্ন শ্রেণিপেশার আরও ৪ থেকে ৫ জনকে এ টিকা দেয়া হবে। টিকা দিয়ে তাদের ৬-৭ দিন পর্যবেক্ষণে রাখা হবে। এই সময়ের মধ্যে টিকা গ্রহণকারীদের কোনও পার্শ্বপ্রতিক্রিয়া দেখা না দিলে কিংবা বড় কোনও সমস্যা না হলে আগামী ৮ ফেব্রুয়ারি থেকে সারা দেশে টিকা কার্যক্রম শুরু হবে।

গেল ৫ নভেম্বর ‘কোভিশিল্ড’ নামের ওই টিকার ৩ কোটি ডোজ কিনতে সেরামের সঙ্গে চুক্তি করে বাংলাদেশ সরকার। গত ৪ জানুয়ারি বাংলাদেশের ওষুধ প্রশাসন অধিদফতর এ টিকা আমদানি ও জরুরি ব্যবহারের অনুমোদন দেয়। চুক্তি অনুযায়ী, ২৫ জানুয়ারির মধ্যে প্রথম ধাপে ভারত থেকে সেরামের ৫০ লাখ ডোজ টিকা বাংলাদেশে আসার কথা রয়েছে।

করোনা ভ্যাকসিন ক্রয় চুক্তির ধারা অনুযায়ী, ভারতের সেরাম ইনস্টিটিউট ৬ মাসে বাংলাদেশকে ৩ কোটি টিকা দেয়ার কথা রয়েছে। প্রতিমাসে টিকা আসবে ৫০ লাখ করে। বাংলাদেশ সরকার জনগণকে বিনামূল্যে এ টিকা দেয়ার ঘোষণা আরও আগেই দিয়ে রেখেছে। 

ব্রেকিংনিউজ/এমআর

bnbd-ads