রংপুরে অনুসন্ধানমূলক রিপোর্টিং প্রশিক্ষণের সনদ বিতরণ

স্টাফ করেসপন্ডেন্ট, রংপুর
২০ অক্টোবর ২০২০, মঙ্গলবার
প্রকাশিত: ০৪:৫১

রংপুরে অনুসন্ধানমূলক রিপোর্টিং প্রশিক্ষণের সনদ বিতরণ

রংপুর মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার (অপরাধ) মো. আবু মারুফ হোসেন বলেছেন, ‘যে কোনো ঘটনার প্রকৃত সত্যকে পাঠকের সামনে তুলে আনা সাংবাদিকতার বড় চ্যালেঞ্জ। সেই চ্যালেঞ্জে সবচেয়ে ঝুঁকিপূর্ণ কাজ লুকিয়ে রাখা বা চাপা পড়া সত্যকে আবিষ্কার করা, উম্মোচন করতে পারা। অনিয়ম-দুর্নীতি, হত্যাসহ যে কোনো ঘটনার প্রকৃত সত্য সহজেই জানা সম্ভব হয় না। অনুসন্ধানি সাংবাদিকতা চাপা পড়া অজানা সত্যটাকে উন্মোচন করে। এ ধরনের সাংবাদিকতা খুবই ঝুঁকিপূর্ণ।’

মঙ্গলবার (২০ অক্টোবর) বিকেলে রংপুর প্রেসক্লাব মিলনায়তনে অনুসন্ধানমূলক রিপোর্টিং প্রশিক্ষণের সমাপনী ও সনদ বিতরণ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। 

রংপুরের বিভিন্ন প্রিন্ট, ইলেকট্রনিক ও অনলাইন মিডিয়ায় কর্মরত ৩৫ জন সাংবাদিকদের নিয়ে প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ-পিআইবি এই প্রশিক্ষণের আয়োজন করে। 
 
সনদ বিতরণ অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন রংপুর প্রেসক্লাবের সভাপতি রশীদ বাবু, সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম সরকার রফিক। এসময় উপস্থিত ছিলেন- রিসোর্সপার্সন ও নিউইয়র্ক টাইমস এর স্ট্রিংগার জুলফিকার আলি মানিক, প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক ও আমাদের প্রতিদিনের সম্পাদক মাহবুব রহমান হাবু, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক মাহামুদুল হক প্রমুখ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন পিআইবি’র সহকারী প্রশিক্ষক বারেক হোসেন।

তিনদিনের এই প্রশিক্ষণে অনুসন্ধানমূলক রিপোর্টিংয়ের  প্রয়োজনীয় ও খুঁটিনাটি বিষয়াদি, সমসাময়িক প্রেক্ষাপটে অনুসন্ধানী সাংবাদিকতার চ্যালেঞ্জ ও উত্তরণের উপায়সহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হয়। এছাড়া অনুসন্ধানী সাংবাদিকতার ধরণ, কৌশল, বস্তুনিষ্ঠতার গুরুত্ব, প্রয়োজনীয়তা এবং সোর্স পরিচালনার ক্ষেত্রে অনুসরণীয় বিষয় সম্পর্কে ধারণ দেয়া হয়।

ব্রেকিংনিউজ/এমএইচ

bnbd-ads