আপনি কি ভালো মানুষ?

লাইফস্টাইল ডেস্ক
৫ জানুয়ারি ২০২১, মঙ্গলবার
প্রকাশিত: ০৬:২৪ আপডেট: ০৬:২৮

আপনি কি ভালো মানুষ?

“সকাল উঠিয়া আমি মনে মনে বলি, সারা দিন আমি যেন ভালো হয়ে চলি”- কবি মদনমোহন তর্কালঙ্কার কবিতার মধ্য দিয়ে এভাবেই আমাদের ভালো হয়ে চলার চিরন্তর শিক্ষা দিয়ে গেছেন। কবির সেই বহুল পরিচিত পঙক্তিগুলো এখনও সব বয়সী মানুষের মুখে মুখে ফেরে। 

আসলে ভালো মানুষ হওয়া ও ভালোভাবে বাঁচতে পারাতেই জীবনের স্বার্থকতা। অথচ অনেকেই বৈষয়িক সম্পদ, ক্ষমতা কিংবা বাড়িগাড়িকেই জীবনের মূল ভাবেন। দিনশেষে তাদেরও ভুল ভাঙে, জীবনের কোনও এক পর্বে এসে তারাও উপলব্ধি করে, গাড়িবাড়ি, টাকা-পয়সার সঙ্গে ভালো মানুষ হওয়া কিংবা ভালো মানুষের মতো বাঁচার আদতে কোনও সম্পর্কই নেই।

আপনি প্রকৃতপক্ষেই ভালো মানুষ কিনা, সেটি আপনার জীবনাচরণেই ফুটে উঠবে। নিজের মধ্যে ভালো মানুষের গুণ ও বৈশিষ্ট্যগুলোর অনুসন্ধান করুন। নিচে ভালো মানুষের কিছু গুণাবলি তুলে ধরা হলো-

১. ভালো মানুষের প্রধান বৈশিষ্ট্য হচ্ছে মানবিক গুণাবলি। যার মধ্যে মানুষের প্রতি সহমর্মিতা, সমবেদনা নেই, পরিবার-সমাজ কিংবা রাষ্ট্রের প্রতি দায়িত্ববোধ নেই, সে কখনও পরিপূর্ণ ভালো মানুষ হতে পারে না। 
২. ভালো মানুষ কখনও অন্যের ক্ষতির চিন্তা করে না। যতটা সম্ভব অপরের উপকারেই সে জীবনের স্বার্থকতা খুঁজে নেয়।
৩. ভালো মানুষ সবসময়ই সহযোগিতামূলক মনোভাব পোষণ করে। সে কখনোই কারও সঙ্গে অসহযোগিতামূলক আচরণ করে না। তার আচরণে কেউ কষ্ট পাবে, তেমন কাজও থেকেও সে বিরত থাকে। 
৪. ভালো মানুষ কখনোই অহংকারী কিংবা হিংসুটে হয় না। তার মধ্যে একটা সহজ জীবন থাকে। সেই জীবনকেই সে আজীবন বহন ও ধারণ করে। 
৫. ভালো মানুষ ষড়যন্ত্রমূলক মনোভাব রাখে না। সে নিজে মিথ্যা বলে না, তাই অপরের মিথ্যাকেও গ্রাহ্য করে না। সে সবসময়ই যেকোনও মিথ্যার বিরুদ্ধে প্রতিবাদ করে। এবং তাতে পিছপা হয় না। 
৬. নীতি-আদর্শ ও সততার সঙ্গে ভালো মানুষ কখনো আপস করে না। 
৭. ভালো মানুষ একা একা নয়, সবসময় সবাইকে সঙ্গে নিয়ে ভালো থাকার চেষ্টা করে। 
৮. যারা ভালো মানুষ তারা নিজে আঘাত পেলেও কখনও প্রতিঘাতের চেষ্টা করে না। 
৯. ভালো মানুষ কখনও অন্যের কু-পরামর্শে প্রভাবিত হয় না। সঠিক সিদ্ধান্তটা সে নিজে নেয় এবং সেই সিদ্ধান্তে সর্বদা দৃঢ় ও অটল থাকে।
১০. ক্ষমা, দয়া ও দান ভালো মানুষের অন্যতম প্রধান গুণ।

ব্রেকিংনিউজ/এমআর

bnbd-ads