ঘাড় ব্যথায় করণীয়

লাইফস্টাইল ডেস্ক
২০ অক্টোবর ২০২০, মঙ্গলবার
প্রকাশিত: ০৪:৪৮

ঘাড় ব্যথায় করণীয়

ঘাড় ব্যথা একটি প্রচলিত সমস্যা। বাঁকা ভাবে বসলে, এলোমেলো ভাবে ঘুমালে, অনেকক্ষণ কম্পিউটারের সামনে বসে থাকলে ও কাঁধে ভারি কিছু উঠিয়ে হাটলে ঘাড় ব্যথা করবে। তবে এতে ঘাবড়ানো কিছু নেই। ঘাড় ব্যথা বেশি হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিবেন।

তবে চিকিৎসকের পরামর্শ না নিয়েও কিছু ঘরোয়া উপায়ে এর সমাধান করা যাবে। ঘাড় ব্যথা কমানোর ঘরোয়া উপায় জানিয়েছে জীবনধারা বিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাই।

হলুদ
হলুদের মধ্যে রয়েছে অ্যান্টি অক্সিডেন্ট ও প্রদাহরোধী উপাদান। ফলে এটি ঘাড়ের ব্যথা কমাতে এটি চমৎকারভাবে কাজ করে। দুই টেবিল চামচ হলুদ গুঁড়ার মধ্যে এক টেবিল চামচ নারকেলের তেল মেশাতে হবে। এরপর মিশ্রণটি কাঁধে মাখুন ও শুকাতে দিন। এছাড়া এক কাপ দুধে এক কাপ হলুদ গুঁড়া মিশিয়ে সেদ্ধ করুন। তারপর এটি পান করুন। তাহলে দেখবেন ঘাড়ের ব্যথা দূর হয়ে গেছে।

আদা
আদাও ঘাড় ব্যথা কমাতে কার্যকরী ভূমিকা রাখে। কেননা এর মধ্যে রয়েছে প্রদাহরোধী উপাদান ও অ্যান্টি অক্সিডেন্ট। আদা টুকরো টুকরো করে কেটে। ২/৩ টুকরো আদা দুই কাপ পানির মধ্যে সিদ্ধ করুন। তার এতে মধু যোগ করুন। দেখবেনে ঘাড়ের ব্যথা কমতে শুরু করেছে।

ম্যাসাজ
ম্যাসাজে যে কোনও ব্যথা কমতে শুরু করে। আর ঘাড়ের ব্যথার ক্ষেত্রে এটি চমৎকার ভাবে কাজ করে। নারকেল বা জলপাইয়ের তেল হালকা গরম করে কাঁধে মাখুন। এরপর এভাবে মিনিট দশেক রেখে দিন। আস্তে আস্তে ঘাড় ব্যথা কমতে শুরু করবে।

ব্রেকিংনিউজ/এসআই

bnbd-ads