বিকেলের নাস্তায় জিলাপি

লাইফস্টাইল ডেস্ক
৮ সেপ্টেম্বর ২০২০, মঙ্গলবার
প্রকাশিত: ০৪:৩২

বিকেলের নাস্তায় জিলাপি

কয়েক দিনের কাঠ ফাটানো রোদের পর রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকায় স্বস্থির বৃষ্টির দেখা পাওয়া গেছে। প্রকৃতিতে ফিরেছে স্বস্তির নিঃশ্বাস। এমন সুখকর মুহূর্তে বিকেলের নাস্তায় জিলাপি থাকলে মন্দ হয় না!

জিলাপি বাংলাদেশের একটা জনপ্রিয় মিষ্টি যা প্যাচ বিশিষ্ট। বাংলায় এ মিষ্টান্নের প্যাঁচটিও প্রবাদে পরিণত হয়েছে। নারীর মোহনীয় খোঁপার সঙ্গে জিলাপির তুলনা এসেছে বারবার। হরিচরণ বন্দ্যোপাধ্যায়ের অভিধানে অমৃতাগ্রন্থাবলীর প্রথম ভাগের রেফারেন্স দিয়ে বলা হয়েছে ‘জিলিপি রকমের খোঁপা’। বোঝা যাচ্ছে, জিলাপি নামের মিষ্টান্ন একেবারে নতুন নয়, বেশ বয়সী। 

বাইরের খাবারের আতঙ্ক কাটাতে ঘরেই বানাতে পারেন মচমচে জিলাপি। খুব সহজে মচমচে জিলাপি বানিয়ে ফেলা যায় অল্প কয়েকটি উপকরণের সাহায্যে। জেনে নিন কীভাবে বানাবেন।

উপকরণ
ময়দা- ২ কাপ
কর্ন ফ্লাওয়ার- ১/৪ কাপ
দই- কাই তৈরির জন্য
বেকিং সোডা- ১ চিমটি
ঘি- ১/৪ কাপ
কমলা ফুড কালার- সামান্য (ঐচ্ছিক)
তেল- ভাজার জন্য

চিনির সিরা তৈরির উপকরণ
চিনি- ২ কাপ
পানি- ২ কাপ
জাফরান- সামান্য
গোলাপ এসেন্স- কয়েক ফোঁটা (ঐচ্ছিক)  
এলাচ গুঁড়া- ১/৪ চা চামচ

প্রস্তুত প্রণালি
একটি পাত্রে ময়দা, কর্ন ফ্লাওয়ার ও বেকিং সোডা একসঙ্গে মিশিয়ে নিন। মিশ্রণে ঘি ও ফুড কালার মেশান। দই ও পরিমাণ মতো পানি মিশিয়ে কাই তৈরি করুন। মিশ্রণটি ৮ ঘণ্টা রেখে দিন। বড় চামচ দিয়ে ভালো করে নেড়ে নিন। লক্ষ রাখবেন যেন অতিরিক্ত ঘন না হয়ে যায় মিশ্রণ।

চিনির সিরা তৈরির জন্য একটি পাত্রে পানি গরম করে চিনি দিয়ে দিন। মৃদু আঁচে রেখে দিন যতক্ষণ চিনি গলে না যায়।

পাইপিং ব্যাগে বা সস রাখার প্লাস্টিকের পাত্রে ময়দার কাই ভরে নিন। গরম তেলের উপর ধীরে ধীরে আড়াই প্যাঁচে ঘুরিয়ে মিশ্রণ ছেড়ে দিন। সোনালি রঙ করে ভাজুন জিলাপি। তেল থেকে উঠিয়ে চিনির সিরায় ছেড়ে দিন। ৫ মিনিট পর সিরা থেকে তুলে গরম গরম পরিবেশন করুন মচমচে জিলাপি।

ব্রেকিংনিউজ/এমএইচ

bnbd-ads