মশা তাড়াতে গাছের ‘বাহাদুরি’

লাইফস্টাইল ডেস্ক
৭ সেপ্টেম্বর ২০২০, সোমবার
প্রকাশিত: ০৯:৪৭ আপডেট: ০৯:৫৮

মশা তাড়াতে গাছের ‘বাহাদুরি’

হঠাৎ করে বেড়েছে মশার উপদ্রব। মশার জ্বালাতনে সবাই অতিষ্ঠ। দিনে-রাতে পাল্লা দিয়ে চলছে মশার রাজত্ব। সন্ধ্যার আগেই বাসার দরজা-জানালা বন্ধ করেও এর কামড় থেকে রক্ষা পাওয়া যাচ্ছে না। বাসাবাড়ি, দোকানপাট, স্কুল-কলেজ, অফিস-আদালত সর্বত্রই মশার উপদ্রব বেড়েছে। দিনের বেলা চায়ের দোকান কিংবা খোলা জায়গাও মশা কামড়ায়। কয়েল জ্বালিয়ে, ওষুধ ছিটিয়ে, মশারি টানিয়ে মশার উপদ্রব থেকে রেহাই পাওয়া যায় না।

মশার জাতভেদে শুধু কিউলেক্স ও এডিস মশা নয়! যাবতীয় মশা থেকে মুক্তি পেতে পাল্টাতে হবে লাইফস্টাইল। গড়ে তুলতে হবে মশা বান্ধব আবাসন। খেয়াল রাখতে হবে বাড়ির পাশের নালা ও ডোবায়। নজরদারিতে আনতে হবে বাড়ির ছাদও। প্রাকৃতিকভাব আপনি মশা থেকে মুক্তি পেতে পারেন। মশার কামড় থেকে মুক্তি চাইলে বাড়ির আঙিনায় রাখুন প্রকৃতির বন্ধু গাছ

বাড়ির আঙ্গিনায় যেসব গাছ রাখলে আপনি মশা থেকে মুক্তি পেতে পারেন।

১. গাঁদা ফুল গাছ
গাঁদা ফুলের গন্ধে শুধু মশা নয়, যে কোন পোকা-মাকড় ধারের কাছে আসে না। তাই বাড়ির আঙ্গিনায় গাঁদা ফুল গাছ লাগাতে পারেন। এতে আপনার পরিবার মশাবাহী রোগ চিকনগুনিয়া, ডেঙ্গু ও ম্যালেরিয়া থেকে মুক্তি পাবে।

২. তুলসি গাছ 
তুলসি গাছকে চিকিৎসা বিজ্ঞানের ভাষায় মজা করে বলা হয় পরিবারের ডাক্তার। তুলসি একাধিক স্বাস্থ্য ও আয়ুবের্দিক গুনে ভড়া। তুলসি গাছ পরিবেশকে জীবানুমুক্ত রাখতে সাহায্য করে। তুলসির গন্ধে মশা,মাছি,পোকা-মাকড় দূরে থাকে। তাই বাড়ির টবে হলেও তুলসি গাছ লাগান।

৩. লেবু গাছ
লেবু পাতার গন্ধ মশা-মাছি একবারেই সহ্য করতে পারে না। তাই মশা তাড়াতে বাড়ির আঙ্গিনায় লেবু গাছ লাগাতে পারেন।

৪. রসুন গাছ
বাড়িতে রসুন গাছ লাগালে মশার উপদ্রব থেকে সহজে মুক্তি মিলবে। বাড়িতে রসুন গাছ লাগান আর মশার হাত থেকে রক্ষা পান।

৫. ল্যাভেন্ডার বা লেমন গ্যাস
ল্যাভেন্ডারের গন্ধ মশা-মাছি জমের মত ভয় পায়। বাড়িতে ল্যাভেন্ডার গাছ লাগাতে না পারলে ল্যাভেন্ডারের গন্ধযুক্ত সুগন্ধি বা ফ্রেশনার ছড়িয়ে দিন। এতেও মশারা পালিয়ে যাবে। 

ব্রেকিংনিউজ/এমএইচ

bnbd-ads