রিজেন্টে প্রতারিতদের ক্ষতিপূরণে আইনি নোটিশ

স্টাফ করেসপন্ডেন্ট
১৯ জুলাই ২০২০, রবিবার
প্রকাশিত: ০৩:৪৮

রিজেন্টে প্রতারিতদের ক্ষতিপূরণে আইনি নোটিশ

করোনা ভাইরাস পরীক্ষা জালিয়াতি নিয়ে বহুল আলোচিত রিজেন্ট হাসপাতালের এসে প্রতারণার শিকার প্রত্যেক রোগীর পরিবারকে ক্ষতিপূরণ দিতে আইনি নোটিশ পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের একজন আইনজীবী। নোটিশে প্রতারণার শিকার প্রত্যেক পরিবারকে ১০ লাখ টাকা করে ক্ষতিপূরণ চাওয়া হয়েছে। 

রবিবার (১৯ জুলাই) সুপ্রিম কোর্টের আইনজীবী ইশরাত হাসানের পক্ষে ব্যারিস্টার আব্দুল হালিম এ নোটিশ পাঠান। 

স্বাস্থ্যসচিব, স্বরাষ্ট্র সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক, রিজেন্ট হাসপাতালের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক বরাবর এ নোটিশ পাঠানো হয়েছে।

ব্যারিস্টার আব্দুল হালিম সাংবাদিকদের বলেন, ‘৪৮ ঘণ্টার মধ্যে রিজেন্ট হাসপাতালে ভুক্তভোগী ও প্রতারণার শিকার পরিবারগুলোকে ক্ষতিপূরণ স্বাস্থ্য মন্ত্রণালয়কে দিতে হবে। পরে তারা (মন্ত্রণালয়) চাইলে রিজেন্টের কাছ থেকেও নিতে পারবে।’

তিনি বলেন, ‘লাইসেন্সবিহীন রিজেন্ট হাসপাতালের সঙ্গে স্বাস্থ্য মন্ত্রণালয় চুক্তি করেছে। বুথ বানিয়ে করোনা ভাইরাস টেস্টের অনুমতি প্রদান করেছে, যা চরম দায়িত্বহীনতা ও মানবাধিকার লঙ্ঘনের পরিচয়। ভুয়া করোনা টেস্টের রিপোর্ট প্রদান করে রিজেন্ট হাসপাতাল জনগণের সঙ্গে চরমভাবে প্রতারণা করেছে। তাই প্রতারিত পরিবারগুলোকে ক্ষতিপূরণ দিতে হবে।’

নোটিশে ক্ষতিপূরণসহ দেশের যেসকল হাসপাতাল, ডায়াগনেস্টিক সেন্টারকে করোনা পরীক্ষার অনুমতি দেয়া হয়েছে সেগুলোর তালিকা প্রকাশ করতে বলা হয়েছে। একইসঙ্গে তাদের কোভিড-১৯ চিকিৎসা সংক্রান্ত বিস্তারিত রিপোর্ট দাখিলের বিধান চালু করতে বলা হয়েছে এবং প্রতিটি থানায় স্বাস্থ্য মনিটরিং কমিটি করতে বলা হয়েছে।

পাশাপাশি আগামী ৪৮ ঘণ্টার মধ্যে স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদফতরকে এ ঘোষণা দিতে বলা হয়েছে। তা না হলে হাইকোর্টে রিট করা হবে বলেও নোটিশে উল্লেখ করা হয়।

ব্রেকিংনিউজ/এমআর

bnbd-ads