অস্বাভাবিক বা বিশেষ পরিস্থিতিতে ভার্চুয়াল কোর্ট: আইনমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট
৫ জুলাই ২০২০, রবিবার
প্রকাশিত: ০৬:৪৬

অস্বাভাবিক বা বিশেষ পরিস্থিতিতে ভার্চুয়াল কোর্ট: আইনমন্ত্রী
ফাইল ছবি

অস্বাভাবিক বা বিশেষ কোনও পরিস্থিতির জন্য ভার্চুয়াল কোর্ট প্রথা অবলম্বন করা হবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি বলেছেন, ভার্চুয়াল কোর্ট সম্পর্কিত অধ্যাদেশটি স্থায়ী আইনে পরিণত হলেও সেটার ব্যবহার হবে বিশেষ পরিস্থিতিতে।

রবিবার (৫ জুলাই) রাজধানীর বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউট ভবন মিলনায়তনে সহকারী জজদের অনলাইন প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে এসব বলেন তিনি। 

আইনমন্ত্রী বলেন, তথ্যপ্রযুক্তি নির্ভর পৃথিবীতে ভার্চুয়াল কোর্ট প্রথা চালু হবে এটাই স্বাভাবিক। কিন্তু এখানে উল্লেখ করা প্রয়োজন যে, ভার্চুয়াল কোর্ট স্বাভাবিক বিচার ব্যবস্থাকে সম্পূর্ণ বদলে বিকল্প হিসেবে কাজ করার জন্য নয়। সংবিধান, সিআরপিসি, সিপিসি এবং সাক্ষ্য আইন অনুযায়ী আদালতের কাজ স্বাভাবিক পরিস্থিতিতে যে প্রচলিত পদ্ধতিতে পরিচালনা করা হয় সেটাই বলবৎ থাকবে।

উল্লেখ্য, দেশের করোনা ভাইরাসের কারণে সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছিল। সংক্রমণ রোধে এখনও আদালত বন্ধ। পরে আদালতের কার্যক্রম পরিচালনার জন্য  ভার্চুয়াল কোর্ট প্রথা চালা হয়।

ভিডিও কনফারেন্সসহ অন্যান্য ডিজিটাল মাধ্যমে আদালতের কার্যক্রম চালানোর সুযোগ তৈরি করতে একটি অধ্যাদেশের খসড়ায় গত ৭ মে অনুমোদন দেয় মন্ত্রিসভা। সরকার ৯ মে সেই অধ্যাদেশ জারি করে। এরপর ১১ মে থেকে সীমিত পরিসরে ডিজিটালি বিচারকার্যক্রম শুরু হয়।

ব্রেকিংনিউজ/ এসএ 

bnbd-ads