ভার্চুয়াল কোর্টে জামিন মেলেনি সংগ্রাম সম্পাদকের

স্টাফ করেসপন্ডেন্ট
১৩ মে ২০২০, বুধবার
প্রকাশিত: ০২:০৫ আপডেট: ০২:০৬

ভার্চুয়াল কোর্টে জামিন মেলেনি সংগ্রাম সম্পাদকের

ডিজিটাল নিরাপত্তা আইনে দায়ের করা মামলায় কারাগারে থাকা দৈনিক সংগ্রাম পত্রিকার সম্পাদক আবুল আসাদের জামিন নামঞ্জুর করেছেন হাইকোর্টের ভার্চুয়াল বেঞ্চ। আদালত আবুল আসাদকে নিয়মিত বেঞ্চে জামিন আবেদন করতে বলেছেন।

বুধবার (১৩ মে) বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিমের ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে আবুল আসাদের পক্ষে ভিডিও কনফারেন্সে শুনানিতে অংশ নেন সিনিয়র আইনজীবী খন্দকার মাহবুব হোসেন। তাকে সহযোগিতা করেন আইনজীবী মোহাম্মদ শিশির মনির।

রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল ড. মো. বশির উল্লাহ।

এর আগে গত ১১ মে ডিজিটাল নিরাপত্তা আইনে দায়ের করা মামলায় কারাগারে থাকা দৈনিক সংগ্রাম পত্রিকার সম্পাদক আবুল আসাদের জামিন আবেদন করা হয়।

আবুল আসাদের পক্ষে আইনজীবী মোহাম্মদ শিশির মনির এ আবেদন দায়ের করেন। ভার্চুয়াল বেঞ্চ গঠনের পর এটাই প্রথম জামিন আবেদন।

ওইদিন আইনজীবী শিশির মনির বলেন, ‘গত ডিসেম্বর মাস থেকে কারাগারে আটক আছেন আবুল আসাদ। তিনি ৮০ বছর বয়স্ক একজন প্রবীণ নাগরিক। তিনি শ্বাসকষ্টসহ বিভিন্ন শারীরিক জটিলতায় ভুগছেন। এ ছাড়া তিনি ডান চোখের দৃষ্টিশক্তি ক্রমান্বয়ে হারিয়ে ফেলছেন। চিকিৎসকগণ তাকে অতিসত্ত্বর ডান চোখে ক্যাটারেক্ট সার্জারির পরামর্শ দিয়েছেন। শ্বাসকষ্টের রোগী হওয়াতে করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার প্রবল ঝুঁকিতে রয়েছেন তিনি।’

গত বছরের ১২ ডিসেম্বর দৈনিক সংগ্রাম পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনে মানবতাবিরোধী অপরাধে ফাঁসি কার্যকর হওয়া জামায়াত নেতা কাদের মোল্লাকে ‘শহীদ’ হিসেবে উল্লেখ করা হয়। এমন খবরে পত্রিকা কার্যালয়ের সামনে অবস্থান নেন মুক্তিযুদ্ধ মঞ্চ নামে একটি সংগঠনের নেতাকর্মীরা। তারা সম্পাদককে হেনস্থা এবং সংগ্রাম কার্যালয়ে ব্যাপক ভাঙচুর ও তালা লগিয়ে দেন। খবর পেয়ে হাতিরঝিল থানা পুলিশ পত্রিকার কার্যালয় থেকে আবুল আসাদকে আটক করে।

পরে ঢাকা সিটি করপোরেশনের ৩৬ নম্বর ওয়ার্ড মুক্তিযোদ্ধা কমান্ডার মোহাম্মদ আফজাল সংগ্রাম পত্রিকার সম্পাদকসহ সাত-আটজনকে আসামি করে ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা করেন। 

ব্রেকিংনিউজ/কেআই/ এসএ

bnbd-ads