ভারতীদের নিউজিল্যান্ডে প্রবেশে নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক
৮ এপ্রিল ২০২১, বৃহস্পতিবার
প্রকাশিত: ১২:৩৩

ভারতীদের নিউজিল্যান্ডে প্রবেশে নিষেধাজ্ঞা

ভারতের নাগরিকদের নিউজিল্যান্ডে প্রবেশের উপর নিষেধাজ্ঞা জারি করেছে নিউজিল্যান্ড সরকার। নিউজিল্যান্ড সীমান্তে করোনা আক্রান্ত ১৭ ভারতীয় নাগরিক সনাক্ত হওয়ার প্রেক্ষিতে এই সিদ্ধান্তের কথা জানানো হয়েছে। এছাড়াও সম্প্রতি ভারতের করোনা সংক্রমণ আশঙ্কাজনক হারে বেড়ে গেছে। সামগ্রিকভাবে বিষয়গুলো বিবেচনা করে বৃহস্পতিবার (৮ এপ্রিল) দেশটির প্রধানমন্ত্রী জেসিন্ডা আরর্ডান এক সংবাদ সম্মেলনে এই নিষেধাজ্ঞার কথা জানান। সূত্র রয়টার্স।  

নিউজিল্যান্ড সীমান্তে আজ ২৩ জন করোনা আক্রান্ত রোগীকে পাওয়া গেছে যাদের মধ্যে ১৭ জনই ভারতীয়। এর পর পরই সংবাদ সম্মেলন করে জেসিন্ডা আরর্ডান। নিউজিল্যান্ডে বসবাসরত ভারতীয় নাগরিকরাও এই নিষেধাজ্ঞার আওতাধীন বলে ওই বিবৃতিতে জানানো হয়।  নিষেধাজ্ঞা আগামী ১১ এপ্রিল থেকে কার্যকর হবে এবং ২৮ এপ্রিল পর্যন্ত চলবে।

জেসিন্ডা জানান, ‘ভারত থেকে কোভিড আক্রান্তদের এদেশে আসার বিষয়টি এই পদক্ষেপ নিতে খানিকটা জোর দিয়েছে। বাইরের দেশে আসা যাওয়ার বিষয়ে আমরা কিভাবে ঝুঁকি ব্যবস্থাপনা করতে পারি সে বিষয়টি নিয়েই আপাতত ভাবছি। তবে এটি কোন নির্দিষ্ট দেশেকে উদ্দেশ্য করে নেয়া পদক্ষেপ নয়।’ 

শুরু থেকেই করোনা সংক্রমণ দারুণভাবে নিয়ন্ত্রণে রেখে বিশ্বব্যাপী প্রশংসিত হয়েছেন জেসিন্ডা আরর্ডান। এছাড়াও গত ৪০ দিনে সেখানে স্থানীয়দের মধ্যে কোন সংক্রমণের ঘটনাও ঘটেনি। তবে বৃহস্পতিবার ১জন স্থানীয় ব্যক্তি সংক্রমিত হয়েছেন যিনি একটি আইসোলেশন সেন্টারে কর্মরত ছিলেন। পাশাপাশি সীমান্তে ২৩ জন রোগী সংক্রমিত হবার ঘটনায় ভারতীয় নাগরিকদের প্রবেশে এই নিষেধাজ্ঞা জারি করা হল। 

ব্রেকিংনিউজ/পিসি 

bnbd-ads