পক্ষত্যাগ করে দক্ষিণ কোরিয়ায় ‘উত্তরের’ রাষ্ট্রদূত

আন্তর্জাতিক ডেস্ক
২৫ জানুয়ারি ২০২১, সোমবার
প্রকাশিত: ১২:৪২

পক্ষত্যাগ করে দক্ষিণ কোরিয়ায় ‘উত্তরের’ রাষ্ট্রদূত

কুয়েতে দায়িত্বরত উত্তর কোরিয়ার ভারপ্রাপ্ত রাষ্ট্রদূতে পক্ষত্যাগ করে দক্ষিণ কোরিয়ায় তার পরিবারের সঙ্গে যোগ দিয়েছেন। ২০১৯ সালের সেপ্টেম্বরে রেউ হুয়ান-উ নামের এই জ্যেষ্ঠ কূটনীতিক দক্ষিণ কোরিয়া পাড়ি জমান। 

২০১৯ সালে পক্ষত্যাগ করলেও এতদিন পর্যন্ত তার এই পক্ষত্যাগের খবর গোপনীয়ই ছিল। সোমবার মালি বিজনেস ডেইলির বরাতে বার্তা সংস্থা এএফপি এমন খবর দিয়েছে। তিনি দক্ষিণ কোরিয়ায় রাজনৈতিক আশ্রয় চেয়েছেন।

পক্ষত্যাগী কূটনীতিক রেউ হুয়ান-উ বলেন, আমি পক্ষত্যাগের সিদ্ধান্ত নিয়েছি। কারণ আমার সন্তানদের একটি সুন্দর ভবিষ্যৎ দেখতে চাই।

উত্তর কোরিয়ার কমিউনিস্ট সরকারের অধীন দরিদ্র ও নিপীড়নের ভয়ে ৩০ হাজার লোক দেশ ছেড়ে পালিয়েছেন। দেশত্যাগ করে তারা দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে স্থায়ী হয়েছেন। চীনের সঙ্গে উত্তর কোরিয়ার বিশাল সীমান্ত দিয়ে তারা গোপনে দেশত্যাগ করেছেন।

তবে উত্তর কোরিয়ার শীর্ষ কর্মকর্তাদের পক্ষত্যাগের ঘটনা একেবারে বিরল। যদিও এর আগে সিউলে আশ্রয় নিয়েছিলেন ইতালিতে নিযুক্ত উত্তর কোরীয় রাষ্ট্রদূত জো সোং জিল।

২০১৭ সালের সেপ্টেম্বরে কুয়েতে রেউ হুয়ান-উ’কে ভারপ্রাপ্ত রাষ্ট্রদূতের দায়িত্ব দেওয়া হয়েছিল। পিয়ংইয়ংয়ের অস্ত্র কর্মসূচি নিয়ে জাতিসংঘের প্রস্তাব উপসাগরীয় দেশগুলো গ্রহণ করার পর কুয়েতের তখনকার দূত সো চ্যাং সিককে বহিষ্কার করে তাকে দায়িত্ব দেওয়া হয়েছিল।

ব্রেকিংনিউজ/এম

bnbd-ads