এবার ট্রাম্পের ইউটিউব চ্যানেল বন্ধ করা হলো

আন্তর্জাতিক ডেস্ক
১৩ জানুয়ারি ২০২১, বুধবার
প্রকাশিত: ০১:৫০

এবার ট্রাম্পের ইউটিউব চ্যানেল বন্ধ করা হলো

ফেসবুক, টুইটার ও ইনস্টাগ্রাম নিয়ে বিড়ম্বনার পর এবার বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ইউটিউব চ্যানেলটি নীতিভঙ্গের অভিযোগে সাময়িকভাবে বন্ধ করে দেয়া হয়েছে। গুগল মালিকানাধীন ইউটিউব গতকাল মঙ্গলবার চ্যানেলটি বন্ধ করে দেয়। 

নিয়ম ভেঙে সন্ত্রাসবাদকে উস্কে দেয়ার অভিযোগে ওই চ্যানেল থেকে ট্রাম্পের একটি ভিডিও অপসারণ করা হয়েছে। 

ইউটিউবের এক বিবৃতিতে বলা হয়েছে, সম্ভাব্য সহিংসতার আশঙ্কায় ডোনাল্ড ট্রাম্পের চ্যানেলে আপলোড করা নতুন ভিডিও সরানো হয়েছে। চ্যানেলটিতে সাময়িকভাবে নতুন কোনও কিছু আপলোড করা যাবে না। এ স্থগিতাদেশ অন্তত আগামী ৭ দিন বলবৎ থাকবে।

সম্প্রতি ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়া ঘিরে যুক্তরাষ্ট্রের কংগ্রেস ভবনে (ক্যাপিটল বিল্ডিং) ট্রাম্পপন্থিদের নজিরবিহীন হামলা, ভাঙচুর ও সহিংসতার পর সামাজিক মাধ্যমে নীতিমালা লঙ্ঘনের অভিযোগে ট্রাম্পের টুইটার অ্যাকাউন্ট ১২ ঘণ্টার জন্য স্থগিত (ব্লক) রেখে আবারও খুলে দিয়েছিল টুইটার কর্তৃপক্ষ। একইসঙ্গে ফের  নীতিমালা ভঙ্গ করা হলে অ্যাকাউন্টটি স্থায়ীভাবে ব্লক করা হবে বলে জানানো হয়েছিল। 

ওই সময় ট্রাম্পের টুইটার অ্যাকাউন্ট খুলে দেয়া হলেও ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মার্ক জাকারবার্গ নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে এক পোস্টে জানিয়েছিলেন, ট্রাম্পের ইনস্টাগ্রাম ও ফেসবুক পেজ অনির্দিষ্টকালের জন্য এবং অন্তত নিয়ম মাফিক ক্ষমতা হস্তান্তর হওয়া পর্যন্ত পরবর্তী দুই সপ্তাহ ব্লক থাকবে।

ব্রেকিংনিউজ/এমআর

bnbd-ads