অর্থ কেলেঙ্কারি মামলা, ফাঁসছেন ট্রাম্পকন্যা ইভাঙ্কা!

আন্তর্জাতিক ডেস্ক
৪ ডিসেম্বর ২০২০, শুক্রবার
প্রকাশিত: ১১:৩৭ আপডেট: ১১:৪১

অর্থ কেলেঙ্কারি মামলা, ফাঁসছেন ট্রাম্পকন্যা ইভাঙ্কা!

মার্কিন যুক্তরাষ্ট্রের বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কন্যা ও হোয়াইট হাউসের উপদেষ্টা ইভাঙ্কা ট্রাম্পকে সরকারি অর্থ অপব্যবহারের অভিযোগে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। 

ইভাঙ্কার বিরুদ্ধে আনা অভিযোগে ওয়াশিংটন ডিসির (ডিস্ট্রিক্ট অব কলাম্বিয়া) কর্তৃপক্ষ বলছে, ২০১৭ সালে তিনি ট্রাম্পের অভিষেক অনুষ্ঠানের তহবিল থেকে বড় অঙ্কের অর্থ অপব্যবহারে ভূমিকা রেখেছেন।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন-এর খবরে বলা হয়েছে, ওয়াশিংটন ডিসির অ্যাটর্নি জেনারেল কার্ল রেসিনের কার্যালয় গেল মঙ্গলবার ট্রাম্পের বড় কন্যা ইভাঙ্কাকে জিজ্ঞাসাবাদ করেছে।
চলতি বছরের জানুয়ারিতে এক মামলায় রেসিন অভিযোগ করেন, প্রেসিডেন্ট ট্রাম্পের অভিষেক অনুষ্ঠানে অলাভজনক তহবিল থেকে বড় অঙ্কের অর্থ পরিবারের স্বার্থে ট্রাম্পের রিয়েল এস্টেট ও অন্যান্য ব্যবসার কাজে লাগানো হয়। 

মামলার অভিযোগে উল্লেখ করা হয়, তখন করমুক্ত অলাভজনক তহবিলের দায়িত্বে থাকা কর্তৃপক্ষ প্রেসিডেন্টের অভিষেক অনুষ্ঠান আয়োজনের কমিটির সভা ওয়াশিংটনে ট্রাম্প ইন্টারন্যাশনাল হোটেলে আহ্বান করে। 

অভিষেকের দিন ট্রাম্পের বড় তিন সন্তান ডোনাল্ড জুনিয়র, ইভাঙ্কা ট্রাম্প ও এরিক ট্রাম্পের অভ্যর্থনা অনুষ্ঠানের জন্য সেই হোটেলকে ৩ লাখ ডলারের বেশি দেয়া হয় বলেও মামলার অভিযোগে বলা হয়েছে। 

গেল জানুয়ারি কার্ল রেসিন বলেছিলেন, ‘আইন অনুযায়ী অলাভজনক তহবিলের অর্থ আইনে বর্ণিত জনস্বার্থ সংশ্লিষ্ট কাজে ব্যয় করার কথা, সেই অর্থ কোনও ব্যক্তি বা কোম্পানির লাভের জন্য খরচ করার নিয়ম নেই।’

ট্রাম্পের অভিষেক অনুষ্ঠানের তহবিল থেকে কম করে হলেও ১০ লাখ ডলারেরও বেশি অর্থ প্রেসিডেন্টের ব্যবসার কাজে লাগানো হয় বলে ধারণা করা হচ্ছে। সেই অর্থ উদ্ধারের জন্যই এ মামলা করা হয়।

ব্রেকিংনিউজ/এমআর

bnbd-ads