ইরানবিরোধেী মার্কিন প্রস্তাবে ব্রিটেন, ফ্রান্স ও জার্মানির না

আন্তর্জাতিক ডেস্ক
২০ সেপ্টেম্বর ২০২০, রবিবার
প্রকাশিত: ১২:২০ আপডেট: ১২:২০

ইরানবিরোধেী মার্কিন প্রস্তাবে ব্রিটেন, ফ্রান্স ও জার্মানির না

ইরানের ওপর নতুন করে অবরোধ আরোপে মার্কিন প্রস্তাবের বিরোধিতা করেছে ব্রিটেন, ফ্রান্স ও জার্মানি। এই অবরোধের জন্য যুক্তরাষ্ট্র ২০শে সেপ্টেম্বরকে সর্বশেষ সময়সীমা হিসেবে নির্ধারণ করেছে। এ সময়ের মধ্যে পূর্বের দেয়া অবরোধ নতুন করে আরোপ করার কথা। 

কিন্তু ইউরোপের ওই শক্তিধর তিন দেশ বলছে, অবরোধ নতুন করে আরোপের যেকোনো সিদ্ধান্ত হবে বেআইনি। গত শুক্রবার তারা এ বিষয়ে তাদের সিদ্ধান্ত সাফ সাফ জানিয়ে দিয়েছে।

ব্রিটেন, ফ্রান্স ও জার্মানি বলেছে, ইরানের ওপর অবরোধে জাতিসঙ্ঘের শিথিলতা ২০ শে সেপ্টেম্বরের পরেও অব্যাহত থাকবে। জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদে এ বিষয়ে ইউরোপের ওই তিনটি দেশ বলেছে, আমরা পারমাণবিক চুক্তি করতে নিরলসভাবে কাজ করেছি এবং তা করতে প্রতিশ্রুতিবদ্ধ রয়েছি। 

ইরানের পক্ষে দাঁড়িয়ে এভাবে ব্রিটেন, ফ্রান্স ও জার্মানি কথা বললেও এ রিপোর্ট লেখা পর্যন্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের কোনো মন্তব্য পাওয়া যায়নি।

নতুন করে ইরানের বিরুদ্ধে অবরোধ দেয়ার জন্য আগস্ট থেকে চেষ্টা চালিয়ে যাচ্ছে ওয়াশিংটন। ইরানের বিরুদ্ধে দেয়া জাতিসঙ্ঘের অবরোধকে কার্যকর করার জন্য বিতর্কিত কৌশল নিয়েছে তারা। 

তবু যদি এই অবরোধ কার্যকর করা হয় তা হলে ইরানের ওপর অস্ত্র নিষেধাজ্ঞা বহাল হবে। যুক্তরাষ্ট্রের এমন উদ্যোগ নেয়ার এক সপ্তাহেরও কম সময়ের মধ্যে তাদের উদ্যোগকে প্রত্যাখ্যান করেছে জাতিসঙ্ঘের নিরাপত্তা পরিষদ।

২০১৮ সালে একতরফাভাবে ইরানের সাথে পারমাণবিক চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে নেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ফলে নিরাপত্তা পরিষদের এক ডজনেরও বেশি দেশ মনে করে তাদের নতুন করে এই অবরোধ দেয়ার কোনো বৈধতা নেই। 

কিন্তু যুক্তরাষ্ট্র দাবি করছে, ‘স্ন্যাপব্যাক’ নামের বিতর্কিত একটি প্রক্রিয়ায় এই অবরোধ ফেরানোর আইনগত বৈধতা আছে তাদের। 

ব্রেকিংনিউজ/এম

bnbd-ads