সৌদিতে নারীদের জন্য ডিজিটাল কলেজ চালু

আন্তর্জাতিক ডেস্ক
১৭ সেপ্টেম্বর ২০২০, বৃহস্পতিবার
প্রকাশিত: ০৫:৫৮

সৌদিতে নারীদের জন্য ডিজিটাল কলেজ চালু

প্রযুক্তি বিষয়ক কাজে সম্পৃক্ত করতে প্রথমবারের মতো নারীদের জন্য দুটি ডিজিটাল কলেজ চালু করেছে সৌদি আরব।  বুধবার (১৬ সেপ্টেম্বর) শিক্ষার প্রসারে দুটি ডিজিটাল কলেজের উদ্বোধন করেন দেশটির শিক্ষামন্ত্রী হামাদ আল শেখ। 

কলেজ দুটির উদ্বোবধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন টেকনিক্যাল অ্যান্ড ভোকেশনাল ট্রেনিং কোর্পোরেশন (টিভিটিসি)-এর পরিচালক ড. আহমেদ ফুহাইদ।

শুধুমাত্র নারীদের প্রযুক্তি বিষয়ক শিক্ষাদানের জন্য ডিজিটাল কলেজ স্থাপন সৌদি আরবে এই প্রথম।  এখানের প্রযুক্তি বিষয়ক নানা বিষয়ে অনার্স ও ডিপ্লোমা করার ব্যবস্থা থাকবে।  নেটওয়ার্ক সিস্টেম ম্যানেজমেন্ট, মিডিয়া টেকনোলজি, সফটওয়ার, স্মার্ট সিটি, রোবটিকস টেকনোলজি, আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্টস, মেশিন লার্লিংসহ নানা বিষয় থাকবে কলেজ দুটিতে। 

উদ্বোধন অনুষ্ঠানে হামাদ শেখ বলেন, সৌদি আরবের যুবরাজ মুহাম্মদ বিন সালমান ক্ষমতায়ন ও সর্বোচ্চ সহায়তার মাধ্যমে নারীদের উন্নয়ন কর্মসূচির মূলভিত্তি হিসেবে রাখতে চান।  নারীদের কর্মসংস্থান, সুযোগ-সুবিধা বৃদ্ধি ও মেধার মূল্যায়নের মাধ্যমে নারীর উন্নয়ন করা হবে।  তাছাড়া সৌদি আরবের ভিশন টুয়েন্টি থার্টিন এ জাতীয় অর্থনীতিতে নারীদের অংশগ্রহণ গুরুত্বপূর্ন হিসেবে দেখছেন দেশটি। আর এ উদ্দেশ্য পূরণে টিভিটিসি কাজ করে যাচ্ছে।  

টিভিটিসির তত্ববাধানে উদ্বোধন হওয়া দুটি ডিজিটাল কলেজে বিভিন্ন বিষয়ের বিশেষজ্ঞরা পাঠদান করাবেন।  এ দুই কলেজে চার হাজারেরও বেশি নারী শিক্ষার্থীরা শিক্ষাগ্রহণ করেতে পারবেন।  

উল্লেখ্য, ক্রমেই নানামুখী সংস্কারের পথে এগিয়ে যাচ্ছে সৌদি। এবার নারী শিক্ষায় যুক্ত হলো ডিজিটাল কলেজ। সূত্র : সৌদি গেজেট ও গালফ ইনসাইডার। 

ব্রেকিংনিউজ/এসপি

bnbd-ads