‘মাদক পাচারে ব্যবহৃত’ মার্কিন বিমান ধ্বংসের দাবি ভেনেজুয়েলার

আন্তর্জাতিক ডেস্ক
১৭ সেপ্টেম্বর ২০২০, বৃহস্পতিবার
প্রকাশিত: ১০:৩৪

‘মাদক পাচারে ব্যবহৃত’ মার্কিন বিমান ধ্বংসের দাবি ভেনেজুয়েলার

মাদক চোরাচালানের কাজে ব্যবহৃত যুক্তরাষ্ট্রের একটি বিমান আকাশসীমা লঙ্ঘন করায় ধ্বংস করেছে ভেনেজুয়েলার সামরিক বাহিনী। জুলিয়া প্রদেশ হয়ে প্রবেশ করা বিমানটি ভূপাতিত করার কথা স্বীকার করেছেন ভেনেজুয়েলার স্বরাষ্ট্রমন্ত্রী নেস্তোর রেভেরোল। 

এর আগেও দেশটি যুক্তরাষ্ট্রের আরও বিমান ভূপাতিত করেছিল। গত জুলাই মাসে ভেনেজুয়েলার সামরিক কমান্ড যুক্তরাষ্ট্রের একটি বিমান ভূপাতিত করার কথা দাবি করেছিল।

স্বরাষ্ট্রমন্ত্রী রেভেরোল এক টুইট বার্তায় বলেন, ভূপাতিত বিমানটি আমেরিকায় রেজিস্ট্রেশেন করা এবং সেটি মাদক চোরাচালানের কাজে ব্যবহার করা হচ্ছিল।

বিমানটি জুলিয়া প্রদেশ হয়ে ভেনিজুয়েলার আকাশে বেআইনিভাবে প্রবেশ করেছিল। তবে বিমানটি শনাক্ত করার পর পরই ভেনেজুয়েলার সামরিক বাহিনী সব নিয়ম-কানুন মেনেই বিমানটি ভূপাতিত করেছে বলে দাবি করেন রেভেরোল।

তিনি বলেন, ‌‘আমরা স্থায়ীভাবে সতর্কাবস্থায় আছি। আমাদের আকাশ সবসময় পর্যবেক্ষণে রাখছি যাতে কলম্বিয়া থেকে অবৈধভাবে মাদক চোরাচালানের জন্য আমাদের আকাশসীমা ব্যবহৃত হতে না পারে।’ 

কলম্বিয়া বিশ্বের সবচেয়ে বেশি কোকেন উৎপাদনকারী দেশ। দেশটিতে মাদক চোরাচালানকারীদের সংঘর্ষে প্রতিবছর অসংখ্য প্রাণহানির ঘটনা ঘটছে। একইসঙ্গে সেখানে বিশ্বের সবচেয়ে হিংস্র ড্রাগ কার্টেল এর আবাসভূমি।

ব্রেকিংনিউজ/এম

bnbd-ads