মহামারিতে বিশ্বজুড়ে ব্যাপক হারে বেড়েছে সাইবার অপরাধ: জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক
৯ আগস্ট ২০২০, রবিবার
প্রকাশিত: ১০:৪১ আপডেট: ১০:৪৪

মহামারিতে বিশ্বজুড়ে ব্যাপক হারে বেড়েছে সাইবার অপরাধ: জাতিসংঘ

করোনা জ্বরে কাঁপছে বিশ্ব। বৈশ্বিক এই মহামারিতে নাস্তানাবুদ কোটি কোটি মানুষ। মাসের পর মাস কর্মক্ষেত্র বন্ধ থাকায় দেশে দেশে অর্থনীতির চাকা অচল হয়ে পড়ছে। আর যেটুকু দৈনন্দিন কাজ হচ্ছে তার বেশিরভাগই ঘরে বসে ইন্টারনেটনির্ভর। এ অবস্থার সুযোগে গত ৬ মাসে বিশ্বজুড়ে ব্যাপক হারে বেড়েছে সাইবার ক্রামই। 

বিশেষজ্ঞরা বলছেন, একাধিক সরকারি-বেসরকারি অফিস ও স্বাস্থ্য কেন্দ্রের অফিসগুলোতেই প্রধানত হানা দিচ্ছে হ্যাকাররা। পাশাপাশি বেড়েছে একাধিক ম্যালওয়্যার ও ফিশিং সাইটও। 

সম্প্রতি জাতিসংঘের প্রকাশিত এক প্রতিবেদনে চাঞ্চল্যকর এসব তথ্য উঠে এসেছে। 

প্রতিবেদনের বরাত দিয়ে বার্তা সংস্থা এপি’র খবরে বলা হয়েছে, চলতি বছরের প্রথম চার মাসেই বিশ্বজুড়ে প্রায় ৩৫০ শতাংশ সাইবার অপরাধ বৃদ্ধি পেয়েছে। 

গেল বৃহস্পতিবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে বৈশ্বিক এই সংস্থাটির সন্ত্রাসবাদ প্রতিরোধ বিভাগের প্রধান ভ্লাদিমির ভোরোনকভ জানিয়েছেন, হ্যাকাররা মূলত হাসপাতাল ও স্বাস্থ্যসেবার সঙ্গে যুক্ত ওয়েবসাইটগুলোকেই তাদের প্রধান নিশানা করছে।

ওই বৈঠকে ভোরোনকভ বিশ্বব্যাপী শান্তি ও নিরাপত্তার ওপর করোনাজনিত মহামারির প্রবাব এবং এর পরিণতি সম্পর্কে গোটা বিশ্বের বিশেষজ্ঞরা সঠিক আঁচ পাচ্ছেন বলেও জানান। মহামারির হাত ধরে বর্তমানে সংঘটিত অপরাধ ও সন্ত্রাসবাদের চলচিত্রেও আমূল পরিবর্তন এসেছে বলে তিনি জানান।

জাতিসংঘের সন্ত্রাসবাদ প্রতিরোধ বিভাগের এই প্রধান বলেন, ‘করোনার এই মহামারি চলাকালীন ইন্টারনেটের ব্যবহার বৃদ্ধির সুযোগে সর্বত্র সাইবার ক্রাইম বেড়ে যাওয়া গোটা বিশ্ব পরিস্থিতিকে আরও জটিলতর করে তুলছে।’

ব্রেকিংনিউজ/এমআর

bnbd-ads