ইউরোপে লকডাউন শিথিল, বাড়ছে মোটরহোমের চাহিদা

আন্তর্জাতিক ডেস্ক
১১ জুলাই ২০২০, শনিবার
প্রকাশিত: ০১:৫৪ আপডেট: ০২:৫৩

ইউরোপে লকডাউন শিথিল, বাড়ছে মোটরহোমের চাহিদা

করোনার সংক্রমণরোধে ইউরোপজুড়ে সামাজিক দূরত্ব বজায় রাখাসহ নানা নতুন নিয়ম জারি ছিল এতদিন। এখন এসব নীতি শিথিল হতে শুরু করায় মানুষজন ভ্রমণের পরিকল্পনা করছেন। তবে দূরত্ব বজায় রাখতে সবাই ব্যক্তিগত গাড়িতেই যাতায়াত করছেন। আবার যাদের দীর্ঘদিন বাইরে থাকর পরিকল্পনা, তারা কিনছেন মোটরহোম। ফলে ইউরোপজুড়ে বাড়ছে মোটরহোমের চাহিদা। 

ইয়োন আলবেরিচ, তিনি স্পেনে একজন নার্স। কয়েক মাস ধরে করোনা ভাইরাসের রোগীদের সেবায় নিয়োজিত ছিলেন। ছুটিতে যাওয়ার প্রস্তুতিও নিচ্ছিলেন। কিন্তু কীভাবে কাটাবেন ছুটি? ছুটি মানেই তো দেশের বাইরে বেড়াতে যাওয়া। করোনার এই সংক্রমণের সময় ইয়োন আলবেরিচের বিমান ভ্রমণের ইচ্ছা ছিল না। হোটেলে থাকা বা ভিড়ের মধ্যে যাওয়াটাও নিরাপদ মনে হয়নি আলবেরিচের। তাই তিনি ও তার স্বামী ভাড়া নিলেন একটি মোটরহোম।

৩২ বছরের ইয়োন আলবেরিচ, স্পেনের কাস্তেলন শহরের উপকূলে ভ্যালেনসিয়ান এলাকার বাসিন্দা। তার ছোট একটি সন্তান রয়েছে। করোনার সংক্রমণ থেকে সুরক্ষার জন্য মোটরহোম ভাড়া করে বেড়ানোর পরিকল্পনা করেন তারা। এতে করোনা সংক্রমণ রোধের জন্য ঘরের সব সুবিধাও পাওয়া যাবে।

স্প্যানিশ ভ্রমণ সংস্থা অ্যাকুইয়েসতয় ক্যারাভ্যানিংয়ের পরিচালক ফ্যাভরিজিও মুজাতি বলেন, ছুটিতে যারা কখনো মোটরহোমের কথা ভাবেননি, তারাও এখন এটি ব্যবহার করছেন। এখন বিশ্বের সব মানুষই নিজেদের সুরক্ষা নিয়ে বেশি উদ্বিগ্ন। 

মুজাতি আরও বলেন, তাই পরিস্থিতির কারণে অনেকেই মোটরহোম ব্যবহারের কথা ভাবছেন। স্পেনে ভ্রমণে নিষেধাজ্ঞা শিথিল করা হয়েছে। সে কারণে গ্রীষ্মকালীন ভ্রমণের সময় মোটরহোমের ব্যবহার বেড়ে গেছে।

সাম্প্রতিক এক জরিপ বলছে, স্পেনের ৯০ ভাগ মানুষ বাইরে ভ্রমণের চেয়ে ছুটির দিনগুলোয় ঘরেই সময় কাটাচ্ছেন। ৪৩ ভাগ জনগণ গণপরিবহনের তুলনায় ব্যক্তিগত গাড়িতেই যাতায়াতের পরিকল্পনা করছেন।

ইউরোপীয় মোটরহোম ফেডারেশনের প্রেসিডেন্ট ফ্রান ওয়েস ফুলিয়েত বলেন, সব জায়গায়তেই মোটরহোমের ব্যবহার বেড়েছে।

জার্মানিতে গত মে মাসে ১০ হাজারেরও বেশি নতুন মোটরহোমের নিবন্ধন করা হয়েছে। স্পেনে জুন মাসে ১ হাজার ২০৮টি নতুন গাড়ির নিবন্ধন করা হয়েছে।

ব্রেকিংনিউজ/এম

bnbd-ads