‘আমরা করোনা ভাইরাস সৃষ্টি করিনি’, চাপের মুখে চীনের দাবি

আন্তর্জাতিক ডেস্ক
২৬ মার্চ ২০২০, বৃহস্পতিবার
প্রকাশিত: ০৩:৩৫

‘আমরা করোনা ভাইরাস সৃষ্টি করিনি’, চাপের মুখে চীনের দাবি

করোনা ভাইরাস আমরা তৈরি করিনি বা ছড়ায়নি। আন্তর্জাতিক চাপের মুখে দাবি করলো চীন। ভারতে চীনের দুতাবাসের মুখপাত্র জি রং বলছেন, চীন এই ভাইরাসের সৃষ্টিকর্তা নয়। তাই এই ভাইরাসকে ‘চীনা ভাইরাস’ বা ‘উহান ভাইরাস’ বলা ঠিক নয়। 

বিশ্বজুড়ে চিনের প্রবাসীদের উপর যে বিদ্বেষমূলক আচরন করা হচ্ছে, তা বন্ধ হওয়া উচিত।

উল্লেখ্য, করোনা ভাইরাসের দাপট সবার প্রথমে দেখা যায় চীনের উহান প্রদেশে। সেখান থেকেই আস্তে আস্তে গোটা বিশ্বে ছড়িয়ে পড়েছে মারণ এই ভাইরাসটি। আপাতত চীনে এর সংক্রমণ অনেকটা নিয়ন্ত্রণে এলেও বিশ্বের অন্যান্য দেশে প্রভাব মারাত্মক। 

ইতিমধ্যেই করোনার জেরে পৃথিবীতে প্রায় ২২ হাজার মানুষের প্রাণ গিয়েছে। আক্রান্ত প্রায় সাড়ে ৪ লক্ষ। মুশকিল হল, ভাইরাসটির উৎপত্তি এবং চরিত্র সম্পর্কে বিজ্ঞানীদের কাছে তেমন কোনও তথ্য নেই।

বিজ্ঞানীদের একটা অংশ দাবি করেন, এটি কোনও প্রাকৃতিক সংক্রমণ নয়, বরং মনুষ্য সৃষ্ট। জৈবিক অস্ত্র হিসেবে ব্যবহার করার জন্য চীনই ভাইরাসটি তৈরি করেছে। এই অভিযোগে খোদ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং মার্কিন বিদেশ সচিব মাইক পেম্পেও করোনাভাইরাসকে ‘চীনা ভাইরাস’ বলে কটাক্ষ করেছেন। 

ভাইরাসটির সংক্রমণ বাড়ার পর বিশ্বব্যাপী চীনের বাসিন্দাদের বিদ্বেষেরও শিকার হতে হচ্ছে।

বুধবার এরই প্রতিবাদ করেন ভারতে অবস্থিত চীনের দুতাবাসের মুখপাত্র জি রং। তার সাফ কথা, চীন এই ভাইরাস তৈরি করেনি বা ছড়ায়নি। ২০১৯ সালের মাঝামাঝি থেকেই ভাইরাসটি বিশ্বজুড়ে সংক্রমণ শুরু করে। চীন সরকার একেবারে গোড়ার দিক থেকেই এটা নিয়ন্ত্রণ করতে কার্যকরী এবং উপযোগী পদক্ষেপ করার চেষ্টা করে চলেছে। 

তাছাড়া কোনও একটি ভাইরাসকে নির্দিষ্ট একটি দেশের তৈরি বলে এভাবে অভিযোগ দেওয়া যায় না। এ বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার স্পষ্ট নির্দেশিকাও আছে।

ব্রেকিংনিউজ/অমৃ

bnbd-ads