ভারতের কৃষক আন্দোলনে পুলিশের হামলা

আন্তর্জাতিক ডেস্ক
২৬ জানুয়ারি ২০২১, মঙ্গলবার
প্রকাশিত: ০১:২২

ভারতের কৃষক আন্দোলনে পুলিশের হামলা

ভারতের রাজধানী দিল্লির কৃষক আন্দোলনে হামলা চালিয়েছে পুলিশ। কৃষি আইন বাতিলের দাবিতে চলমান প্রতিবাদ সমাবেশে পুলিশ টিয়ার গ্যাস ছোড়ে এবং লাঠি-চার্জ করে। মঙ্গলবার ভারতের প্রজাতন্ত্র দিবসে নিষেধাজ্ঞা সত্ত্বেও সকাল থেকেই কৃষকরা জড়ো হতে থাকেন। হাজার হাজার ট্রাক্টর নিয়ে দিল্লির বিক্ষোভে অংশ নেন কৃষকরা। দিল্লির সিংঘু সীমানায় পুলিশের ব্যারিকেড ভাঙার অভিযোগ উঠেছে কৃষকদের বিরুদ্ধে।
 
পুলিশের দাবি, পরিস্থিতি সামলাতেই টিয়ার গ্যাস ছুড়েছে এবং লাঠি-চার্জ করে তারা। কেন্দ্রের তিন বিতর্কিত কৃষি আইনের প্রতিবাদে মঙ্গলবার দিল্লিতে ট্রাক্টর র‌্যালির ডাক দিয়েছেন কৃষকরা। অনেক টালবাহানার পর শেষমেশ দুপুর ১২টা থেকে কৃষকদের র‌্যালির অনুমতি দেয় দিল্লি পুলিশ। কিন্তু কৃষকরা সকালেই ট্রাক্টর নিয়ে দিল্লি সীমান্তে জড়ো হতে থাকে।
 
দিল্লি পুলিশ ট্রাক্টর মিছিলের অনুমতি দিলেও অভিযোগ উঠছে যে ঘুরপথে মিছিল আটকানোর চেষ্টা শুরু করেছে উত্তরপ্রদেশ সরকার। ভারতীয় সংবাদমাধ্যমে দাবি করা হয়েছে, আন্দোলনরত কৃষকদের ডিজেল না দেওয়ার জন্য রাজ্যের সাপ্লাই অফিসারদের উদ্দেশে যোগী সরকার একটি নির্দেশিকা জারি করেছে।
 
প্রসঙ্গত, তিন কৃষি আইনের প্রতিবাদে দিল্লি সীমানা লাগোয়া এলাকায় আন্দোলনে যোগ দিয়েছেন দেশের কৃষকরা। এর আগে ১০ বার কৃষক নেতাদের সঙ্গে বৈঠকে বসে সরকার পক্ষ। কিন্তু এখনও এ বিষয়ে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত হয়নি। কৃষি আইন বাতিলের দাবিতে ভারত বনধ পালন করছেন কৃষকরা। সেই সঙ্গে ৩২টি কৃষক ইউনিয়নের প্রধান অনশনে বসেন।
 
কৃষক আন্দোলনের মধ্যে বারবার তাদের পাশে থাকার বার্তা দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কৃষকদের উদ্দেশে প্রধানমন্ত্রী বলেন, কৃষকদের স্বার্থেই সংস্কার করা হচ্ছে। নিজেদের পণ্য ভালো দামে ও সরাসরি বিক্রি করার স্বাধীনতা কৃষকদের দেয়া উচিত বলে মনে করেন তিনি।
 
ব্রেকিংনিউজ/এম

bnbd-ads