করোনার টিকা নিয়ে ভারতে হাসপাতাল কর্মীর মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক
১৮ জানুয়ারি ২০২১, সোমবার
প্রকাশিত: ০২:০৮

করোনার টিকা নিয়ে ভারতে হাসপাতাল কর্মীর মৃত্যু

করোনাভাইরাসের টিকা নেওয়ার ২৪ ঘণ্টা পরই ভারতের উত্তরপ্রদেশের মুরাদাবাদে সরকারি হাসপাতালের এক কর্মচারী মারা গেছেন। মহিপাল সিং (৪৬) নামের ওই ব্যক্তি স্থানীয় সময় রবিবার (১৭ জানুয়ারি) সন্ধ্যায় মারা যানা। যদিও জেলা চিফ মেডিকেল অফিসার দাবি করেছেন যে তার মৃত্যু টিকা নেওয়ার সঙ্গে সম্পর্কিত নয়। খবর এনডিটিভি। 

গত শনিবার ভারতে দক্ষিণ এশিয়ার প্রথম দেশ হিসেবে করোনাভাইরাসের টিকাদান শুরু হয়েছে। প্রথম দিন দেশটিতে প্রায় দুই লাখ মানুষকে টিকা দেওয়া হয়। এর একদিন পরই টিকা গ্রহণকারীদের মধ্যে একজনের মৃত্যুর খবর এলো। 

এর আগে ভারতে বায়োটেকের করোনা টিকা কোভ্যাকসিন নেওয়ার (ক্লিনিক্যাল ট্রায়াল) ১০ দিনের মাথায় অস্বাভাবিক মৃত্যু হয়েছে দীপক মরাবি নামে ভোপালের ৪২ বছর বয়সী এক স্বেচ্ছাসেবকের।

এনডিটিভি জানায়, মৃত্যুর আগে হাসপাতালের ওয়ার্ডবয় মহিপাল বুকে কফ জমা ও শ্বাসকষ্টের কথা জানিয়েছিলেন। 

মুরাদাবাদের চিফ মেডিকেল অফিসার এমসি গার্গ বলেন, মহিপাল শনিবার বিকালে টিকা নিয়েছিলেন। পর দিন রবিবার তিনি শ্বাসকষ্ট অনুভব করেছিলেন এবং বুকের ভেতরে কফ জমার কথা বলেছিলেন। 

তিনি আরও বলেন, তার মৃত্যুর কারণ আমরা তদন্ত করছি। আমরা ময়নাতদন্তও করব। তবে মনে হচ্ছে তিনি টিকার পার্শ্বপ্রতিক্রিয়ায় মারা যাননি। টিকা নেওয়ার পর হাসপাতালে রাতে দায়িত্ব পালনও করেছে এবং তখন কোনো সমস্যা হয়নি।

তার পরিবারের ভাষ্য– টিকা নেওয়ার আগে তিনি অসুস্থ ছিলেন। মহিপালের ছেলে ভিশাল জানিয়েছেন, টিকা নেওয়ার আগে তার বাবা অসুস্থ ছিলেন। এর পর টিকা নেওয়ার পর তার খারাপ লাগা শুরু হয়। ভ্যাকসিন সেন্টার থেকে বাবা ফিরে শ্বাসকষ্টে ভুগছিলেন এবং তার খুব কাশি হচ্ছিল। 

ব্রেকিংনিউজ/এম

bnbd-ads