আমেরিকা ও ব্রাজিলকে পিছনে ফেলল ভারত!

ভারত ডেস্ক
৩ আগস্ট ২০২০, সোমবার
প্রকাশিত: ০২:৩২

আমেরিকা ও ব্রাজিলকে পিছনে ফেলল ভারত!

১৮ লক্ষ পেরলো ভারতে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা। সুস্থ হয়ে ওঠার হারও বেড়েছে গত ২৪ ঘণ্টায়। কিন্তু দুশ্চিন্তা বাড়িয়ে ফের বেড়ে গেল সংক্রমণ হার। তবে গত ২৪ ঘ ণ্টায় করোনা পরীক্ষাও হয়েছে গত কয়েক দিনের তুলনায় বেশ খানিকটা কম।
 
ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রনালয়ের পরিসংখ্যান অনুসারে, গত ২৪ ঘণ্টায় ৫২ হাজার ৯৭২ জন নতুন করে কোভিডে আক্রান্ত হয়েছেন। সেখানে আমেরিকা ও ব্রাজিলে ওই সময়ের মধ্যে নতুন আক্রান্তের সংখ্যা যথাক্রমে ৪৭ হাজার ৫১১ ও ২৫ হাজার ৮০০। 
 
অর্থাৎ এই সময়ের হিসাবে আক্রান্তের নিরিখে আমেরিকা ও ব্রাজিলকে পিছনে ফেলল ভারত। এই বৃদ্ধির জেরে ভারতে মোট করোনা আক্রান্ত হলেন ১৮ লক্ষ তিন হাজার ৬৯৫ জন। যেখানে দ্বিতীয় স্থানে থাকা ব্রাজিলে মোট আক্রান্ত ২৭ লক্ষ ৩৩ হাজার ও প্রথম স্থানে থাকা আমেরিকাতে ৪৬ লক্ষ ৬৭ হাজার।
 
প্রতি দিন যে সংখ্যক মানুষের পরীক্ষা হচ্ছে, তার মধ্যে যত শতাংশের কোভিড রিপোর্ট পজিটিভ আসছে, সেটাকেই বলা হচ্ছে ‘পজিটিভিটি রেট’ বা সংক্রমণের হার। শনি-রবিবার তা কিছু কম থাকলেন সোমবার ফের বাড়ল তা। গত ২৪ ঘণ্টায় দেশে সংক্রমণের হার ১৩.৯ শতাংশ। গত ২৪ ঘণ্টায় ভারতে করোনা পরীক্ষা হয়েছে তিন লক্ষ ৮১ হাজার ২৭ জনের। গত কয়েক দিনের তুলনায় যা অনেকটা কম।
 
আক্রান্তের সংখ্যা বাড়লেও, ভারতে করোনা রোগীর সুস্থ হয়ে ওঠার পরিসংখ্যানটাও বেশ স্বস্তিদায়ক। এখনও পর্যন্ত মোট ১১ লক্ষ ৮৬ হাজার ২০১ জন করোনা আক্রান্ত সুস্থ হয়ে উঠেছেন। অর্থাৎ ভারতে মোট আক্রান্তের প্রায় ৬৫.৭৭ শতাংশই সুস্থ হয়ে উঠেছেন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৪০ হাজার ৫৭৪ জন।
 
মৃত্যুর নিরিখে স্পেন, ফ্রান্স, ইটালিকে পিছনে ফেলে বিশ্বের পঞ্চম স্থানে রয়েছে ভারত। যদিও মৃত্যুর হার ওই সব দেশগুলির তুলনায় ভারতে অনেকটাই কম। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রনালয়ের পরিসংখ্যান অনুসারে, গত ২৪ ঘণ্টায় করোনার জেরে মৃত্যু হয়েছে ৭৭১ জনের। এ নিয়ে দেশে মোট ৩৮ হাজার ১৩৫ জনের প্রাণ কাড়ল করোনা ভাইরাস। 
 
এর মধ্যে মহারাষ্ট্রেই মারা গিয়েছেন ১৫ হাজার ৫৭৬ জন। দিল্লিকে পিছনে ফেলে মৃত্যু তালিকার দ্বিতীয় স্থানে উঠে এসেছে তামিলনাড়ু। দক্ষিণের এই রাজ্যে মোট মৃত চার হাজার ১৩২ জন। রাজধানীতে সেই সংখ্যাটা চার হাজার চার জন।
 
ব্রেকিংনিউজ/অমৃ

bnbd-ads