চীনের সঙ্গ না ছাড়লে একাই চলতে হবে পাকিস্তানকে!

আন্তর্জাতিক ডেস্ক
৬ জুলাই ২০২০, সোমবার
প্রকাশিত: ১০:৪৮ আপডেট: ১১:৫৮

চীনের সঙ্গ না ছাড়লে একাই চলতে হবে পাকিস্তানকে!

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে চীনের সঙ্গে ঘনিষ্ঠতা কমানোর পরামর্শ দিল পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়। পাকিস্তান যদি অবিলম্বে চীন সংক্রান্ত নীতিতে বদল না আনে তাহলে গোটা বিশ্ব ইসলামাবাদকে বেইজিংয়ের সঙ্গে আইসোলেশন-এ পাঠাবে বলেও সতর্ক করা হল। 

এমনকী চীনের সঙ্গে থাকার জন্য বিশ্বজুড়ে পাকিস্তানকে হেনস্তার শিকার হতে হবে বলেও উল্লেখ করা হয়েছে।

ভারতীয় এক শীর্ষ সংবাদমাধ্যম জানায়, চীন যেভাবে হিমালয়ে নিজেদের আধিপত্য বিস্তার করার চেষ্টা করছে তাতে বিশ্বের বেশিরভাগ দেশই অসন্তুষ্ট হয়েছে বলে মনে করছে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়। কোনও দেশ চীনের এই আচরণ মেনে নিতে পারছে না বলে খবর পৌঁছেছে তাদের কাছে। 

পাশাপাশি তারা অনুভব করতে পেরেছে যে করোনা ভাইরাসের কারণে চীনের বিরুদ্ধে ক্ষোভ ফুঁসছে বিশ্বের শক্তিধর দেশগুলি। তাই পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের তরফে চীন নীতিতে পরিবর্তন আনার জন্য পরামর্শ দেওয়া হয়েছে প্রধানমন্ত্রীর দপ্তরকে। 

অবিলম্বে ইমরান খানের সঙ্গে আলোচনা করে বিষয়টি বাস্তবায়িত করতে বলা হয়েছে। না হলে যেভাবে বিশ্বের অর্থনৈতিক দিক থেকে শক্তিশালী দেশগুলি চীনকে একঘরে করার পরিকল্পনা নিয়েছে তাতে সমস্যা পড়তে হবে পাকিস্তানকেও।

বেশ কিছুদিন ধরেই ইউরোপীয় ইউনিয়নের দেশগুলি পাকিস্তানের প্লেনকে ইউরোপের মাটিতে নামতে দিচ্ছে না। পাকিস্তানের তরফে এবিষয়ে বারবার অনুরোধ করা হলেও কোনও কর্ণপাত করেনি তারা। এই ঘটনা পাকিস্তানের চীনকে অন্ধভাবে সমর্থনের ফল বলেই মনে করছেন ভারতীয় কূটনীতিকরা।

ব্রেকিংনিউজ/অমৃ

bnbd-ads