ভারতকে কোণঠাসা করতে মরিয়া চীন, বিফল কূটনৈতিক বৈঠক!

ভারত ডেস্ক
৬ জুন ২০২০, শনিবার
প্রকাশিত: ১২:৩১

ভারতকে কোণঠাসা করতে মরিয়া চীন, বিফল কূটনৈতিক বৈঠক!

লাদাখে ভারত রাস্তা নির্মাণ করছে এটাকে ভিত্তি করে সীমান্তে চীন ও ভার‍তীয় সেনার খণ্ডযুদ্ধ কোনও স্বাভাবিক বা স্বতঃস্ফূর্ত ঘটনা নয়, এমনই চাঞ্চল্যকর তথ্য সামনে এসেছে।

ইন্দো-চীন সীমান্তে অস্বাভাবিক কার্যকলাপ এপ্রিল মাসের মাঝখানে দেখা গিয়েছিল, একমাসের খণ্ডযুদ্ধের ফিরে দেখে এমন কিছু তথ্য উঠে আসছে।

যদিও জানা গিয়েছিল, মে মাসের ৫ তারিখ প্রথম চীন-ভারত মুখোমুখি সংঘাতে গিয়েছে তবে তা সত্যি নয়, প্রথম ঘটনার রিপোর্ট পাওয়া যায় আরও দু’সপ্তাহ আগে শুরু হয়েছে। এইদিনের খণ্ডযুদ্ধে উভয়পক্ষের সেনা আহত হয়েছিল। অসমর্থিত সূত্র মারফত অভিযুক্ত সংঘাতের ছবি চীনের সোশ্যাল মিডিয়ায় ঘুরতে থাকে।

শনিবার পূর্ব লাদাখের চুশুলে ভারত-চীনের তরফে লেফটেন্যন্ট জেনারেল স্তরে আলোচনা বসতে চলেছে। একমাসের মুখোমুখি সংঘাতের পরে সমাধানসূত্র খুঁজতে ইন্দো-চীন সীমান্তের ইতিহাসে প্রথমবার সীমান্ত সংঘাত নিয়ে লেফটেন্যন্ট জেনারেল স্তরে বৈঠক হতে চলেছে। এই নিয়ে উভয়পক্ষই আশাবাদী।

মে মাসের শুরুর দিক থেকেই ভারতকে লক্ষ্য করে লাদাখ সীমান্তে অস্ত্রসস্ত্র নিয়ে গুটি সাজাতে শুরু করেছে চীন, মোতায়েন করেছে ৫০০০ বেশি সেনা। প্যাংগং থেকে উত্তর সিকিমের নাকু লা’য় মুখোমুখি হওয়ার পর থেকেই ভারতকে কোণঠাসা করতে নানা পদক্ষেপ নিয়েছে চীন।

শেষ একমাসে ভারত-চীন সম্পর্কের তিক্ততা কাটাতে কূটনৈতিকস্তরে নানা পদক্ষেপ নেওয়া হলেও ফলাফলশূণ্য ভাবে শেষ হয়েছে প্রতিটি পদক্ষেপ। সীমান্তের ক্রমবর্ধমান উত্তেজনায় চীন ক্ষমতা কায়েম করতে বিশালসংখ্যক সেনা মোতায়েন করেছে তবে ভারতও শক্তি প্রদর্শনে পিছিয়ে যায়নি।

চীনকে টেক্কা দিতে এবার শক্তিশালী বোফর্স ইনসটল করা হচ্ছে, শুধু তাই নয় রাস্তা এবং ব্রিজ নির্মাণের কাজও আরও দ্রুততার সঙ্গে করা হচ্ছে। পাশাপাশি জরুরি জেট অবতরণের জন্য তৈরি হচ্ছে ‘ইমারজেন্সি ল্যান্ডিং স্ট্রিপ’।

সূত্রের খবর, মে মাসের শুরুর দিক থেকে ব্রিগেডিয়ার স্তরে ভারত-চীন একাধিকবার বৈঠকে বসেছে তবে কোনও লাভ হয়নি। পরিবর্তন হয়নি পরিস্থিতির।

ব্রেকিংনিউজ/অমৃ

bnbd-ads