পাকিস্তানে গত এক মাসে করোনার সংক্রমণ ৫০০% বৃদ্ধি পেয়েছে

আন্তর্জাতিক ডেস্ক
৫ জুন ২০২০, শুক্রবার
প্রকাশিত: ১২:৪৩

পাকিস্তানে গত এক মাসে করোনার সংক্রমণ ৫০০% বৃদ্ধি পেয়েছে

পাকিস্তানের স্বাস্থ্য কর্মকর্তারা গতকাল জানিয়েছেন যে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সে দেশের আরও দু জন বিধায়ক মারা গেছেন। সেখানে গত এক মাস ধরে এই রোগের সংক্রমণ ৫০০% বৃদ্ধি পেয়েছে।

২২ কোটি লোকের দেশ পাকিস্তানে , এ যাবৎ ১৭০০ লোক মারা গেছে, যাদের মধ্যে রয়েছেন সেখানকার জাতীয় ও প্রাদেশিক পরিষদের পাঁচ জন সদস্য। কর্মকর্তারা জানিয়েছেন সেখানে সংক্রমিত আশী হাজার লোকের মধ্যে আরও কয়েকজন বিধায়ক ও মন্ত্রী রয়েছেন।

গত ২৪ ঘন্টায় পাকিস্তানে নতুন করে ৬৭ জনের মৃত্যু এবং আরও ৪,১৩১ জনের সংক্রমণের খবর পাওয়া গেছে যা কীনা একদিনে সংক্রমিত হবার সংখ্যার দিক দিয়ে রাশিয়ার পরই ।

রাশিয়ায় এই সময়ে সাড়ে আট হাজার লোক সংক্রমিত হয়েছে।

জানা গেছে পাকিস্তানের সব চেয়ে জনবহুল প্রদেশ পাঞ্জাব কভিড ১৯ এ মারাত্মক ভাবে আক্রান্ত হয়েছে। এক কোটি কুড়ি লক্ষ লোকের ঐ শহরের কোন কর্মক্ষেত্র, বাজার কিংবা আবাসিক এলাকা এই রোগ থেকে মুক্ত নয়।

পাকিস্তানে এই দ্রুত সংক্রমণ সত্বেও , প্রধানমন্ত্রী ইমরান খান সম্পুর্ণ লকডাউন প্রয়োগের প্রস্তাব নাকচ করে দিয়েছেন। তিনি হুঁশিয়ার করে দিয়েছেন যে এ রকম পদক্ষেপ নিলে লক্ষ লক্ষ দারিদ্রপীড়িত পরিবারের জীবন বিপন্ন হবে কারণ তাদের অধিকাংশই দিনমজুর।

তিনি বলেন প্রথমদিককার লক ডাউনের কারণে তাদের জীবিকা অর্জনের উপায়ে এরই মধ্যে বিঘ্ন সৃষ্টি হয়েছে। ইমরান খানের সরকার অবশ্য জরুরি ত্রাণ কর্মসূচী চালু করেছে এবং পাকিস্তানের বারো কোটি দরিদ্র লোকজনের জন্য নগদ অর্থ সাহায বিতরণ করছে।

সে দেশের প্রধানমন্ত্রী অবশ্য হুশিয়ার করে দিয়েছেন যে অর্থনৈতিক কর্মকান্ড আবারও চালু না করলে , তার সরকার যে নগদ অর্থের অভাবে রয়েছে ১৫ কোটি অভাবগ্রস্থ পাকিস্তানিকে খাওয়াতে পারবে না।

ব্রেকিংনিউজ/অমৃ

bnbd-ads