পাকিস্তানে ধ্বংস করা হল ১২০০ বছর পুরনো বৌদ্ধ নিদর্শন!

ভারত ডেস্ক
৪ জুন ২০২০, বৃহস্পতিবার
প্রকাশিত: ০১:২৭

পাকিস্তানে ধ্বংস করা হল ১২০০ বছর পুরনো বৌদ্ধ নিদর্শন!

ক্ষমতায় এসেছিলেন নানা সমস্যায় জর্জরিত একটি দেশকে নতুন ভাবে গড়ার প্রতিশ্রুতি দিয়ে। কিন্তু ইমরান খান সরকার সাম্প্রদায়িক শাসনের পথে পা বাড়াচ্ছে। কয়েক মাস আগে পাকিস্তানের গুরুদ্বার নানকানা সাহিবে হামলার ঘটনা ঘটেছিল। 

আর এবার পাক অধিকৃত কাশ্মীরে ধ্বংস করা হল ঐতিহাসিক বৌদ্ধ স্থাপত্য। এই ঘটনা ১৯ বছর আগের আফগানিস্তানের বামিয়ানে বৌদ্ধ মূর্তি ধ্বংসের সেই স্মৃতিকে যেন ফের টাটকা করে দিল।

২০০১ সাল। বামিয়ান প্রদেশে ১৫০০ বছরের পুরনো দু’টি বুদ্ধমূর্তি ধ্বংস করেছিল আফগানিস্তানের তৎকালীন তালেবান শাসকরা। সেই ঘটনা নাড়িয়ে দিয়েছিল গোটা বিশ্বকে। 

আর ২০২০ সালে পাক অধিকৃত কাশ্মীরের তথাকথিত গিলগিট-বালটিস্তানে ধ্বংস করা হল ১,২০০ বছর পুরনো বৌদ্ধ পুরাতাত্ত্বিক নিদর্শন। পাথরের উপরে খোদাই করা বুদ্ধমূর্তির ক্ষতি করে সেগুলির উপরে লেপে দেওয়া হয়েছে কালি। আঁকা হয়েছে পাকিস্তানের পতাকাও! 

সোশ্যাল মিডিয়ার দৌলতে বিষয়টি প্রকাশ্যে আসার পরে বুধবার ভারতের তরফে এর তীব্র প্রতিবাদ জানানো হয়েছে। একইসঙ্গে বেআইনিভাবে দখল করে রাখা সমস্ত ভারতীয় এলাকা অবিলম্বে খালি করে দেওয়ার জন্য পাকিস্তানের কাছে দাবি জানিয়েছে নয়াদিল্লি।

প্রাচীন আমলের বৌদ্ধ পুরাতাত্ত্বিক নিদর্শন ধ্বংসের ঘটনা সম্পর্কে বিদেশ মন্ত্রণালয়ের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তবের কাছে এদিন জানতে চান সাংবাদিকরা। জবাবে তিনি বলেন, 'গায়ের জোর পাকিস্তান দখল করে রাখা তথাকথিত গিলগিট-বালটিস্তানে ভারতীয় বৌদ্ধ ঐতিহ্য ভাঙচুর, অবহেলা ও ধ্বংসের ঘটনায় আমরা তীব্র প্রতিবাদ জানিয়েছি।' 

শুধু তাই নয়, ওই এলাকা যে ভারতের তাও মনে করিয়ে দিয়েছে নয়াদিল্লি। পাক অধিকৃত কাশ্মীরের গিলগিট-বালটিস্তান এলাকার বাসিন্দাদের অধিকার পাকিস্তান হরণ করেছে বলেও দাবি করা হয়েছে।

ব্রেকিংনিউজ/অমৃ

bnbd-ads