সীমান্তে চীনের ৫,০০০ সেনা মোতায়েন! প্রস্তুতি নিচ্ছে ভারতও

ভারত ডেস্ক
২৯ মে ২০২০, শুক্রবার
প্রকাশিত: ১২:০৮

সীমান্তে চীনের ৫,০০০ সেনা মোতায়েন! প্রস্তুতি নিচ্ছে ভারতও

গত ৫ মে প্রথমবার ভারত চীন সীমান্তে দুই দেশের সেনাদের মধ্যে সংঘর্ষ বাঁধে। তারপর থেকেই সীমান্তে উত্তেজনা বেড়েই চলেছে। একদিকে লাদাখ সীমান্ত, অন্যদিকে নেপালের সঙ্গে ভারতের বিতর্ক, সব মিলিয়ে পরিস্থিতি যথেষ্ট উদ্বেগজনক। 

এরই মাঝে খবর, ভারত চীন সীমান্তে ৫,০০০ সৈন্য মোতায়েন করেছে বেজিং সরকার। পাল্টা জবাব দিতে পুরোদমে প্রস্তুতি নিচ্ছে ভারতও। ইতিমধ্যেই ভারতীয় সেনাবাহিনীর তরফে সীমান্তে সৈন্য সংখ্যা বাড়ানো হয়েছে।

গতকাল উত্তেজনামূলক পরিস্থিতির মাঝেই সুর কিছুটা নরম করে প্রথমবার মুখ খুলেছিলেন চীনের বিদেশ মন্ত্রণালয়ের মুখপাত্র। তিনি বলেছিলেন, ভারত এবং চীন সীমান্ত পরিস্থিতি নিয়ে তাদের বক্তব্য স্পষ্ট এবং সুসংহত। দুই দেশের সীমান্তের পরিস্থিতি স্বাভাবিক এবং নিয়ন্ত্রণের মধ্যেই রয়েছে। একই সঙ্গে দুই দেশের সম্পর্ক যথেষ্ট ভালো জায়গাতেই রয়েছে। কোন সমস্যা হলে তা আলোচনার মাধ্যমে সমাধান করা সম্ভব। 

সেই বিবৃতির পরে ফের সেনা মোতায়েনের খবর অশান্তির আবহে তৈরি করছে দুই দেশের মধ্যে। বিশেষজ্ঞদের একাংশের মতে, ২০১৭ সালের ডোকালাম পরিস্থিতিতেও খারাপ অবস্থা তৈরি হচ্ছে ভারত-চীন সীমান্তে।

প্রসঙ্গত, এমন এক উত্তেজনামূলক পরিস্থিতির মাঝেই দুই দেশের মধ্যকার ভূমিকায় অবতীর্ণ হয়ে বুধবার এক টুইটে ডোনাল্ড ট্রাম্প লেখেন, ‘আমরা ভারত ও চীন দুই দেশকেই জানিয়েছি যে আমেরিকা তাদের মধ্যেকার ক্রমবর্ধমান সীমান্ত বিরোধের মধ্যস্থতা বা সালিশি করতে ইচ্ছুক।’

ব্রেকিংনিউজ/অমৃ

bnbd-ads