বেড়েই চলছে ভারতে মৃতের সংখ্যা, মোট ১৬

ভারত ডেস্ক
২৬ মার্চ ২০২০, বৃহস্পতিবার
প্রকাশিত: ১২:০৮ আপডেট: ১২:১৬

বেড়েই চলছে ভারতে মৃতের সংখ্যা, মোট ১৬

প্রতিবেশী দেশ ভারতের মাটিতে নিজের আধিপত্য বিস্তার করেই চলেছে নোভেল করোনা ভাইরাস। বাড়ছে আক্রান্ত, মৃত্যুর সংখ্যা। সংক্রমণ রুখতে লকডাউন চলছে সে দেশে। 

এদিকে, বৃহস্পতিবার সকালে মহারাষ্ট্রে এই মৃত্যুর সংবাদ পাওয়া যায়। মুম্বাইয়ের ভাশিতে বসবাস করতো এই নারী। মৃত্যুর পর তার নমুনার রিপোর্টে করোনা পজিটিভ পাওয়া যায়। এই মুহূর্তে ভারতে মৃতের সংখ্যা ১৬। আক্রান্তের সংখ্যা ৬৬৫ পেরিয়েছে। 

আগামী তিন সপ্তাহ এই লকডাউন আরও থাকবে বলে মঙ্গলবার রাতে ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী। বুধবার তার প্রথম দিনে আইন ভেঙে মানুষজন বাইরে বেরিয়েছেন নিজেদের সুরক্ষার ভাবনা উড়িয়ে। 

বুধবার রাতে নতুন করে একজনের শরীরে COVID-19 জীবাণু পাওয়ায়, কলকাতায় আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১০। গোটা দেশে লকডাউনকে হাতিয়ার করে করোনার স্টেজ – থ্রি বা তৃতীয় পর্যায়ের সংক্রমণ আটকাতে মরিয়া ভারত। 

অন্যদিকে, বিশ্বে করোনায় মৃতের সংখ্যা ২১ হাজার ছাড়িয়েছে, যার মধ্যে ইটালিতে সর্বোচ্চ – সাড়ে সাত হাজারের বেশি।

এদিকে, ভারতের প্রথম সারির অর্থনৈতিক বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এই ২১ দিনে ৯-১০ লক্ষ কোটি টাকার ক্ষতির সম্মুখীন হতে পারে দেশের অর্থনীতি। একই সঙ্গে আর্থিক অগ্রগতির হার অর্থাৎ জিডিপি-র ক্ষেত্রেও পতন হবে চোখে পড়ার মতো। ভারতের জিডিপি ৩-৪ শতাংশে এসে ঠেকতে পারে বলে অনুমান করছে বিশেষজ্ঞ মহল।

ব্রেকিংনিউজ/অমৃ

bnbd-ads