ভারতে মসজিদে আগুন, মিনারে হনুমানের পতাকা

আন্তর্জাতিক ডেস্ক
২৬ ফেব্রুয়ারি ২০২০, বুধবার
প্রকাশিত: ১২:০২

ভারতে মসজিদে আগুন, মিনারে হনুমানের পতাকা

ভারতের নয়া দিল্লিতে নাগরিকত্ব আইনের পক্ষে-বিপক্ষের সমর্থকদের মধ্যে সংঘর্ষ চলছে। এতে দিল্লি রণক্ষেত্রে রূপ নিয়েছে। এর মধ্যেই দিল্লির একটি মসজিদে আগুন ধরিয়ে দেয়া হয়েছে এবং মিনারে হনুমানের পতাকা টাঙ্গানো হয়। 

এরই মধ্যে সংঘর্ষের ঘটনায় ২০ জন নিহত হয়েছে এবং আহত ২০০ এরও বেশি মানুষ। পুরো উত্তর-পূর্ব দিল্লিতে আগামী এক মাসের জন্য ১৪৪ ধারা জারি করা হয়েছে। দিল্লি সংলগ্ন উত্তরপ্রদেশের গাজিয়াবাদেও ১৪৪ ধারা জারি হয়েছে। গাজিয়াবাদ-দিল্লিতে চলাচলে কড়াকড়ি আরোপ করা হয়েছে। 

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভারত সফরের মধ্যেই দিল্লির বিভিন্ন স্থানে সহিংসতা ছড়িয়ে পড়ে। তিনি চলমান সহিংসতা বিষয়ে সরকার যথাযথ পদক্ষেপ নিবে বলে গতকাল এক বিবৃতিতে জানান।

ইতোমধ্যেই সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা গেছে, মঙ্গলবার একদল উন্মত্ত জনতা জয় শ্রী রাম বলতে বলতে অশোক নগর এলাকার একটি মসজিদে আগুন ধরিয়ে দেয়। কয়েকজন মসজিদের মিনারে উঠছে এবং সেখানে একটি পতাকা স্থাপনের চেষ্টা করছে। তারা মসজিদের মিনারে উঠে মাইক ভেঙে ফেলে দেয় এবং সেখানে হনুমানের ছবি সম্বলিত একটি পতাকা উত্তোলন করে।

কিছুক্ষণ পরে আরও এক ব্যক্তি একটি ভারতীয় পতাকা নিয়ে আসে এবং সেটাও উত্তোলন করা হয়। ওই এলাকায় বাড়িঘর ও দোকানগুলোতেও হামলা চালিয়েছে দুর্বৃত্তরা।

রবিবার উত্তর দিল্লির অন্তত তিনটি স্থানে এই বিক্ষোভ ছড়িয়ে পড়ে। এরপর থেকেই সহিংসতা অব্যাহত রয়েছে। নাগরিকত্ব আইনের বিরোধী ও সমর্থকদের সংঘর্ষের সময় পুলিশ টিয়ার গ্যাস নিক্ষেপ, লাঠি চার্জ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করে। এ সময় দুই পক্ষ পরস্পরকে লক্ষ্য করে ইট-পাথর নিক্ষেপ করে। টেলিভিশনে প্রচারিত কিছু ভিডিও ফুটেজে দেখা যায়, সংঘর্ষস্থলের আশপাশের ভবনে আগুন জ্বলছে।

ব্রেকিংনিউজ/এম

bnbd-ads