দ্রুত মাথাব্যাথা কমায় যেসব খাবার

স্বাস্থ্য ডেস্ক
৮ এপ্রিল ২০২১, বৃহস্পতিবার
প্রকাশিত: ০৬:০৯ আপডেট: ০৬:১৩

দ্রুত মাথাব্যাথা কমায় যেসব খাবার

আমাদের মাথাব্যাথার কারণ সাধারনত মাইগ্রেন আর টেনশন এই দুই থেকে। এর মধ্যে ৭০ শতাংশই টেনশন টাইপ হেডেক। ১১ শতাংশের জন্য দায়ী মাইগ্রেন। ধূমপান, মদ্যপান, মাদকাসক্তি, অনিয়মিত ও অতিরিক্ত ঘুমের ওষুধ সেবন, রোদ বা অতিরিক্ত গরম আবহাওয়া, অতিরিক্ত শারীরিক-মানসিক পরিশ্রম, ক্ষুধার্ত থাকা, মানসিক চাপ ইত্যাদি মাথাব্যথার কারণ। এ সমস্যা থেকে পরিত্রাণ পেতে এসব অভ্যাস পরিবর্তনের পাশাপাশি কিছু খাবারও আপনাকে দারুণ সাহায্য করবে। যেমন,

৥ আদা- মসলা হিসেবে পরিচিত আদা, মাথা ব্যাথা সারতে দারুণ কাজ করে। মাথা ধরা কমার পাশাপাশি শরীরে রক্ত চলাচল ঠিক করে এই মসলা। আরও ভালো হয় যদি আদার রসের সঙ্গে অল্প পরিমাণ লেবুর রস মিশিয়ে খাওয়া যায়।

৥ দারুচিনি- রান্নায় সুস্বাদু করতে ব্যবহার করা দারুচিনি মাথা ব্যাথা সারাতেও পটু। কয়েকটি দারুচিনি নিয়ে তা গুড়ো করে পানির সঙ্গে মিশিয়ে পেস্ট করে কপালে লাগাতে হবে। কিছু সময় পর তা হালকা গরম পানিতে ধুয়ে ফেললেই সেরে যাবে মাথা ধরা।

৥ লবঙ্গ- এমনিতেই দাঁতে ব্যথা হলে আমরা লবঙ্গ তেল বা গোটা লবঙ্গই কাজে লাগাই। তাতে উপকারও পাওয়া যায়। কিন্তু, এটা কী জানেন যে লবঙ্গ মাথা ধরা সারাতে খুব দ্রুত কাজ করে? কয়েকটি লবঙ্গ গুড়ো করে তা একটি রুমালের মধ্যে নিয়ে নাক দিয়ে তার ঝাঁজ নিলে খুব সহজেই মাথা ধরা কমে যায়।

ব্রেকিংনিউজ/নিহে

bnbd-ads