খাবারে বাড়তি লবণ, মারাত্মক বিপদের কারণ!

স্বাস্থ্য ডেস্ক
১৪ জানুয়ারি ২০২১, বৃহস্পতিবার
প্রকাশিত: ০৪:৩৬

খাবারে বাড়তি লবণ, মারাত্মক বিপদের কারণ!

অনেকেই রান্না করা খাবারের ওপর লবণ ছিটিয়ে খান অথবা যেকোন খাবারে একটু বেশি লবণ নিয়ে খেতে পছন্দ করেন। তবে আপনার এই সামান্য একটা পছন্দের কারণে হয়তো আপনাকে বেশ ভুগতে হতে পারে! কাঁচা লবণ খেলে উচ্চ রক্তচাপের পাশাপাশি বিভিন্ন সমস্যা হওয়ার ঝুঁকি থাকে।

সাম্প্রতিক এক গবেষণায় জানায়, বাড়তি লবণের শরিরের জন্য বয়ে আনে নানাবিদ বিপদ। যার পাল্লা ক্ষয়রোগ থেকে শুরু করে হাই ব্লাড প্রেশার, দায়ী অতিরিক্ত লবণ। লবনের বৈশিষ্ট্য হলো শরীরে পানি ধরে রাখা। তবে এর পরিমাণ বেশি হলে শরীরে অতিরিক্ত পানি বের হতে পারে না। ফলে, আপনার দেখা দেবে উচ্চ রক্তচাপ। 

এছাড়া, অনিয়ন্ত্রিত উচ্চ রক্তচাপ হৃদরোগ ও ব্রেনস্ট্রোকের মতো রোগকে স্বাগত জানায় অতিরিক্ত লবণ। কিডনির সমস্যা থাকলে, লবণ মারাত্মক বিপদ ডেকে আনে। কিডনি, লিভার, মস্তিষ্ককে ধীরে ধীরে দুর্বল করে দেয়। অতিরিক্ত লবণের হাড়ের ক্যালসিয়াম ক্ষইতে থাকে। 

আর, অতিরিক্ত কাঁচা লবণ মস্তিষ্কের নিউরনকে প্রভাবিত করে। জ্ঞানসম্পর্কীয় ফাংশনগুলিতে প্রভাব পড়ে। পাকস্থলীর ঘা এবং কোলন ক্যানসারের মতো মারাত্মক রোগের অন্যতম কারণ অতিরিক্ত লবণ।

তবে বেশি লবণ খাওয়া যেমন উচ্চ রক্তচাপের জন্য দায়ী তেমনি লবণ না গ্রহণ করাও শরীরের জন্য ক্ষতিকর। এতে মৃত্যু ঝুঁকিও থাকে। তাই এখন থেকে লবণ খাওয়ার ক্ষেত্রে আরও বেশি সজাগ হোন।

ব্রেকিংনিউজ/নিহে

bnbd-ads