চট্টগ্রামে করোনা চিকিৎসায় এগিয়ে এলো মা-শিশু হাসপাতাল

চট্টগ্রাম প্রতিনিধি
৬ জুন ২০২০, শনিবার
প্রকাশিত: ০১:৪৩ আপডেট: ০১:৪৪

চট্টগ্রামে করোনা চিকিৎসায় এগিয়ে এলো মা-শিশু হাসপাতাল

করোনা উপসর্গ নিয়ে চট্টগ্রামের বিভিন্ন স্তরের মানুষ যখন চিকিৎসার জন্য হাসপাতালের পর হাসপাতালে গিয়ে ব্যর্থ হয়ে বিনা চিকিৎসায় মারা যাচ্ছেন, ঠিক তখনই এগিয়ে এলো চট্টগ্রাম মা-শিশু ও জেনারেল হাসপাতাল। শনিবার (৬ জুন) থেকে হাসপাতালটি শুরু করছে করোনা চিকিৎসা সেবা। এছাড়া আগামি দু’সপ্তাহের মধ্যে চালু হবে করোনা ভাইরাস পরীক্ষার পলিমারি  চেইন রিএ্যাকশন (পিসিআর) ল্যাব।

শনিবার ( ৬ জুন) বেলা ১২ টায় এক ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে এই ইউনিটটি উদ্বোধন করা হবে। এসময় উপস্থিত থাকবেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি, ভূমি মন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ এমপি, শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল এমপি এবং চট্টগ্রাম-১১ আসনের এমপি এম আবদুল লতিফ।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, করোনা চিকিৎসা সেবায় নগরীতে এই প্রথম কোন বেসরকারি প্রতিষ্ঠান এগিয়ে এলো। চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের পর বৃহত্তম স্বাস্থ্যসেবা কেন্দ্র এই হাসপাতাল। এখানে প্রস্তুত করা হয়েছে ভেন্টিলেটরযুক্ত আইসিইউ, অত্যাধুনিক সুযোগ-সুবিধার আইসোলেশন  এবং ৩০ শয্যার ফ্লু কর্নার। স্বল্প সময়ের মধ্যে ১০০ শয্যায় উন্নীত করার পরিকল্পনা রয়েছে।

হাসপাতালের কার্যনির্বাহি কমিটির ট্রেজারার রেজাউল করিম আজাদ জানান, অত্যাধুনিক পিসিআর ল্যাব বসানোর জন্য নগরীর একজন ব্যবসায়ী ৮০ লাখ টাকা অনুদান দিয়েছেন। কয়েকদিন আগে তিনি ৮ লাখ টাকা প্রদান করেন করোনা ইউনিটের জন্য। শনিবার পিসিআর মেশিনের জন্য অর্ডার দেয়া হবে। পরিপূর্ণ ল্যাব স্থাপনে সপ্তাহ দু’য়েক সময় লাগতে পারে।

তিনি জানান, এই ল্যাব না হওয়া পর্যন্ত বিশেষ ব্যবস্থায় আন্দরকিল্লা জেনারেল হাসপাতালে নিয়ে রোগীদের করোনা টেস্ট করা হবে। অর্থাৎ করোনা টেস্ট করিয়ে আসার কথা বলে কোন রোগীকে ফেরত পাঠানো হবে না।

প্রসঙ্গত, চট্টগ্রাম মা-শিশু ও জেনারেল হাসপাতালে কাল আনুষ্ঠানিকভাবে করোনা ইউনিট চালু হলেও প্রকৃতপক্ষে আরও কয়েকদিন আগে থেকে সেখানে চলছে করোনা চিকিৎসা সেবা। করোনা আক্রান্ত বেশ ক’জনকে ইতোমধ্যে চিকিৎসা দেয়া হচ্ছে।

ব্রেকিংনিউজ/এমজি

bnbd-ads