উপসর্গ দেখা না গেলে নমুনা বুথে ভিড় না করার পরামর্শ মেয়র নাছিরের

চট্টগ্রাম প্রতিনিধি
৫ জুন ২০২০, শুক্রবার
প্রকাশিত: ০১:৩৭

উপসর্গ দেখা না গেলে নমুনা বুথে ভিড় না করার পরামর্শ মেয়র নাছিরের

শরীরে করোনাভাইরাসের উপসর্গ দেখা না গেলে করোনা নমুনা সংগ্রহ বুথে গিয়ে ভিড় না করার জন্য নগরবাসীকে পরামর্শ দিয়েছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র আ জ ম নাছির উদ্দীন।

বৃহস্পতিবার (৪ জুন) চট্টগ্রাম প্রেসক্লাবে চসিকের উদ্যোগে ব্র্যাক বাংলাদেশের সহায়তায় স্থাপিত নমুনা সংগ্রহ বুথ উদ্বোধনে মেয়র এ কথা বলেন।

মেয়র বলেন, দিন দিন করোনার প্রাদুর্ভাব বৃদ্ধি পাওয়ায় চিকিৎসা কেন্দ্র বাড়ানো হচ্ছে। সরকারি হাসপাতালের পাশাপাশি বেসরকারি চিকিৎসা প্রতিষ্ঠানগুলোকেও অধিগ্রহণ করা হচ্ছে। সাম্প্রতিক সময়ে বেসরকারি ক্লিনিককে অধিগ্রহণ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এই কার্যক্রমের অংশ হিসেবে চট্টগ্রামের জনসাধারণের সুবিধার্থে নমুনা সংগ্রহ বুথ স্থাপন করার উদ্যেগ নেয়া হয়। যাতে করোনা উপসর্গ দেখা দেয়া রোগীরা সহজেই বুথে গিয়ে নমুনা জমা দিতে পারেন।

তিনি বলেন, করোনা আতঙ্কিত হয়ে বর্তমানে চালু হওয়া বুথগুলোতে জনসাধারণের অযাচিত ভিড় নিয়ে আলোচনা হচ্ছে। এতে করে উপসর্গ নিয়ে নমুনা জমা দিতে আসা রোগীদের নানামুখী ভোগান্তিতে পড়তে হচ্ছে। আবার অন্যদিকে বুথে আসা সুস্থদের মধ্যেও সংক্রমণের ঝুঁকি বাড়ছে। এই বিষয়টি সচেতন নাগরিককে মনে রাখতে হবে।

মেয়র নাছির বলেন, চট্টগ্রাম প্রেসক্লাবসহ নগরীতে ছয়টি কালেকশন বুথ স্থাপন করা হয়েছে। পর্যায়ক্রমে নগরীতে ১২ টেস্টিং বুথ বসানোর উদ্যোগ গ্রহণ করা হয়েছে। ব্র্যাকের সহায়তায় প্রথম ধাপের ৬টি বুথের দু’টির আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হল আজ। এই দু’টি বুথে সংগৃহীত নমুনার মধ্যে প্রেসক্লাব বুথের নমুনা চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে এবং কর্ণেল হাটের নমুনা ফৌজদারহাট বিআইটিআইডিতে পরীক্ষা করা হবে। 

চট্টগ্রাম প্রেসক্লাবে নমুনা সংগ্রহ বুথ স্থাপনের মেয়রের সহযোগিতার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন প্রেসক্লাবের সভাপতি আলী আব্বাস এবং চট্টগ্রামের হাসপাতালগুলোতে সাংবাদিকদের জন্য অন্তত: দু্ইটি আইসিইউ বেড বরাদ্দ রাখার জন্য মেয়রের প্রতি অনুরোধ জানান। 

চট্টগ্রাম প্রেসক্লাবের সভাপতি আলী আব্বাসের সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রেসক্লাবের সিনিয়র সহসভাপতি সালাউদ্দিন রেজা, যুগ্ম সম্পাদক নজরুল ইসলাম, অর্থ সম্পাদক দেবদুলাল ভৌমিক, গ্রন্থাগার সম্পাদক রাশেদ মাহমুদ, সমাজসেবা ও আপ্যায়ন সম্পাদক মো. আইয়ুব আলী, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি মোহাম্মদ আলী, সাধারণ সম্পাদক ম. শামসুল ইসলাম, চসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা, সেলিম আকতার চৌধুরী, চসিক কাউন্সিলর নাজমুল হক ডিউক, মেয়রের একান্ত সচিব আবুল হাশেম ব্র্যাকের প্রোগ্রাম ম্যানেজার ডা. রেশমা খানম ও ব্র্যাক প্রতিনিধি মো. হানিফ উদ্দিন।

ব্রেকিংনিউজ/এমজি

bnbd-ads