বরিশাল হাসপাতালে সরকারিভাবে প্রথমবার কিডনি ডায়ালসিস শুরু

বরিশাল প্রতিনিধি
১৩ মে ২০২০, বুধবার
প্রকাশিত: ০৪:২৯

বরিশাল হাসপাতালে সরকারিভাবে প্রথমবার কিডনি ডায়ালসিস শুরু

বরিশাল শেরে বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে প্রথামবারের মতো চালু হয়েছে কিডনি ডায়ালসিস। বাইরের বিভিন্ন বেসরকারি ক্লিনিক ও হাসপাতালে এই চিকিৎসা অনেক ব্যয়বহুল হলেও সরকারি এই হাসপাতালে কিডনি ডায়ালসিস করা যাবে মাত্র ২০ হাজার টাকায়।

প্রতিষ্ঠার ৫২ বছরে এই প্রথম দক্ষিণাঞ্চলের উন্নত চিকিৎসার একমাত্র ভরসাস্থল শেরে বাংলা মেডিকেলে কিডনি ডায়ালসিস শুরু হওয়ায় খুশি রোগী-চিকিৎসক সবাই।

মঙ্গলবার পটুয়াখালীর বাউফলের বাহেরচরের মো. খসরু আলম সিকদার নামে এক রোগীর কিডনি ডায়ালসিসের মাধ্যমে হাসপাতালের এই নতুন অধ্যায়ের সূচনা হয়।

দীর্ঘ দিনের দাবির প্রেক্ষিতে চলতি বছরের ২৩ জানুয়ারি কেন্দ্রীয় ঔষধাগার থেকে ১০টি কিডনি ডায়ালসিস মেশিন পাঠানো হয় শেরে বাংলা মেডিকেলে। জাপানের নিপ্রো কোম্পানীর তৈরি ওই মেশিনের মূল্য প্রায় ১ কোটি ৩৮ লাখ টাকা। মেশিন ছাড়াও সহায়ক হিসেবে ৫টি ওয়াটার
ট্রিটমেন্ট প্লান্ট, ২টি অটোমেটিক ডায়ালাইজার রিফ্রেশার এবং ডায়ালাইসিস বেড সহ অন্যান্য সরঞ্জাম পাঠানো হয়।

সম্প্রতি ওই মেশিনারিজগুলো হাসপাতালের তৃতীয় তলার মেডিসিন বিভাগে পাশে স্থাপন করা হয়

হাসপাতালের নেপ্রোলজি বিভাগের রেজিস্টার ডা. মানবেন্দ্র দাস জানান, কিডনি রোগীদের ৬ মাসে (প্রতি সপ্তাহে ২ বার) ৪৮বার ডায়ালসিসে প্যাকেজ প্রোগ্রামে বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকগুলো ২ লাখ ৪০ হাজার থেকে আড়াই লাখ টাকা পর্যন্ত বিল নিয়ে থাকে। কিন্তু উন্নত মেশিনারিজ দিয়ে শেরে বাংলা মেডিকেলে ৬ মাসের প্যাকেজ ডায়ালসিস করা যাবে মাত্র ২০ হাজার টাকায়। এতে সম্পাহে দুটি করে মোট ৪৮ টি ডায়ালসিস’র সুবিধা পাবেন রোগী। ফলে রোগীরা অনেক উপকৃত হবেন।

নেপ্রোলজি বিভাগের প্রধান সহকারী অধ্যাপক ডা. মো. আলী রুমি বলেন, করোনার কারণে আপতত সংক্ষিপ্ত পরিসরে ডায়ালসিসের কার্যক্রম শুরু হয়েছে। পর্যায়ক্রমে এই ইউনিটে ৪০টি ডায়ালসিস মেশিন স্থাপন করা হবে। শেরে বাংলা মেডিকেলে কিডনি প্রতিস্থাপন ছাড়া কিডনির অন্যান্য সকল রোগের চিকিৎসার ব্যবস্থা রয়েছে বলে তিনি জানান।

নেফ্রলোলজি বিভাগের কিডনি ডায়ালসিস কার্যক্রমের উদ্বোধন করেন হাসপাতালের পরিচালক ডা. মো. বাকির হোসেন। এ সময় উপস্থিত ছিলেন, সহকারী পরিচালক ডা. মনিরুজ্জামান শাহিন, নেফ্রলোলজি বিভাগের প্রধান সহকারী অধ্যাপক ডা. মো. আলী রুমি এবং রেজিস্ট্রার ডা. মানবেন্দ্র দাস, আউটডোর ডাক্টর এসোসিয়েশনসের সভাপতি ডা. সৌরভ সুতার, সম্পাদক ডা. নূরুন্নবী চৌদুরী তুহিন, অন্তঃ বিভাগ চিকিৎসক পরিষদের সভাপতি ডা. সুদীপ হালদার, সম্পাদক আশিশ দত্ত সহ অন্যান্যরা।

ব্রেকিংনিউজ/এমজি

bnbd-ads