শুধু নাক-মুখ ঢাকলে চলবে না, চোখ দিয়েও ঢুকছে করোনা!

স্বাস্থ্য ডেস্ক
১২ মে ২০২০, মঙ্গলবার
প্রকাশিত: ১২:০০ আপডেট: ১২:০৫

শুধু নাক-মুখ ঢাকলে চলবে না, চোখ দিয়েও ঢুকছে করোনা!

করোনা ভাইরাস নিয়ে আতঙ্কের কোন শেষ নেই। বিশ্বজুড়ে এই ভাইরাস নিয়ে ত্রস্ত সাধারণ মানুষ। কোন প্রতিষেধক বা ভ্যাকসিন না বেরোনোয় মানুষের মধ্যে আতঙ্ক আরও বেশি পরিমাণে ছড়িয়েছে। এদিকে ভাইরাস সংক্রান্ত একের পর এক তথ্য সামনে আসছে। এবার মার্কিন গবেষকদের একাংশ মনে করছে, শুধু নাক বা মুখ দিয়ে নয়, করোনা ভাইরাস মানুষের শরীরে ঢুকছে চোখ দিয়েও!

সম্প্রতি জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের স্কুল অব মেডিসিনের একদল গবেষক দাবি করলেন, শুধু নাক-মুখ ঢাকলে চলবে না, করোনা ভাইরাস সংক্রমণ আটকাতে গেলে চোখও ঢাকতে হবে। কারণ চোখ দিয়েও ভাইরাস মানুষের শরীরে প্রবেশ করতে সক্ষম। 

এই প্রেক্ষিতে তারা জানাচ্ছেন, মানুষের চোখে এক ধরনের প্রোটিন থাকে, এটি করোনা ভাইরাসের অনুকূলে কাজ করে। তাই চোখ খোলা থাকলে তা দিয়ে ভাইরাস শরীরে প্রবেশ করে সরাসরি শ্বাসনালী এবং ফুসফুসে চলে যায়। এই প্রোটিনটিকে অ্যানজিওটেনসিন-কনভার্টিং এনজাইম-২ বলা হয়।

কিছুদিন আগে অন্য এক গবেষণায় প্রকাশ পেয়েছিল, করোনা ভাইরাস সংক্রমণ হলে রোগীর চোখেও তার প্রভাব পড়ে। ভাইরাস সংক্রমণ ঘটলে রোগীর চোখে গোলাপি আভা লক্ষ্য করা যায়। এক্ষেত্রে কনজাঙ্কটিভাইটিসের লক্ষ্যণ ধরা পড়ে করোনাভাইরাস সংক্রমিত রোগের মধ্যে। 

সেই পরিপ্রেক্ষিতে মার্কিন গবেষকদের এই তথ্য যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। অনুমান করা হচ্ছে, চোখ দিয়ে প্রবেশের ফলেই কনজাঙ্কটিভাইটিসের লক্ষণ দেখা দেয় করোনা ভাইরাস সংক্রমিত রোগীর মধ্যে। তবে এই তথ্য সম্পূর্ণরূপে প্রমাণিত হয়নি এখনো।

ব্রেকিংনিউজ/অমৃ

bnbd-ads