করোনার নতুন উপসর্গ পেশী ও গিঁটে গিঁটে তীব্র ব্যথা

স্বাস্থ্য ডেস্ক
৬ মে ২০২০, বুধবার
প্রকাশিত: ০১:২৬ আপডেট: ০১:২৮

করোনার নতুন উপসর্গ পেশী ও গিঁটে গিঁটে তীব্র ব্যথা

করোনা মোকাবিলায় বিশ্ববাসী আজ অসহায়। প্রাণঘাতি কেভিড ১৯ এর আক্রমণ ও উপসর্গ নিয়ে গা ছমছম। না জানি কখন কোন অবস্থায় নিজেকে পেয়ে বসে করোনা। করোনা ভাইরাসের উৎস, কারণ নিয়ে ক্রমাগত গবেষণা চলছে। এবার গবেষকরা জানালেন করোনার নতুন উপসর্গ। শরীরের মাংস পেশী ও গিঁটে গিঁটে তীব্র ব্যথাও হতে পারে করোনা আক্রান্তের লক্ষণ!

আমেরিকার সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল ও প্রিভেনশন জানায়, কোভিড-১৯-এর উপসর্গের তালিকায় যুক্ত হয়েছে পেশী ও গিঁটে ব্যথা। ১৪.৮ শতাংশ রোগীর ক্ষেত্রে এই উপসর্গ দেখা দিতে পারে।

জানা যায়, উপসর্গ হিসেবে করোনা রোগীর জ্বর থাকে ৮৭.৯ শতাংশের। শুকনো কাশি থাকে ৬৭.৭ শতাংশের। ক্লান্তি ৩৮.১ শতাংশের ও শ্বাসকষ্ট ১৮.৬ শতাংশের। পেশী ও গিঁটে ব্যথা (মায়ালজিয়া ও আর্থ্রালজিয়া) থাকে ১৪.৮ শতাংশ রোগীর। চীনের ৫৫ হাজার ৯২৪ জন রোগীর ওপর সমীক্ষা চালিয়ে উপসর্গের এই ক্রম তৈরি করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। তালিকার আরও নীচে আছে গলা ব্যথা ১৩.৯ শতাংশ। মাথা ব্যথা ১৩.৬ শতাংশ এবং কাঁপুনি ১১.৪ শতাংশ।

করোনা ভাইরাস নিয়ে সবচেয়ে ঝুঁকিতে অ্যাজমা-হাঁপানি, ডায়াবেটিস, হৃদরোগ ও উচ্চরক্তচাপের রোগীদের। তাই তাদের সুস্থ থাকা খুবই জরুরি। তবে পেশী ও গিঁটে গিঁটে ব্যথা মানেই কোভিড-১৯ আক্রান্ত নয়। সাধারণ জ্বর-সর্দি, ফ্লুর সাথে কমবেশি পেশী ও গিঁটে ব্যথা থাকে।

উল্লেখ্য, বিজ্ঞানী ও চিকিৎসকদের মতে এই করোনা ভাইরাস বহুদিন মানুষের সঙ্গে থাকবে। ফলে লকডাউন করে অর্থনীতির ক্ষতি হওয়া ছাড়া আর কোনও কাজই হওয়া সম্ভব নয়। এই মারণ ভাইরাস যেহেতু আরএনএ তাই প্রতি মুহূর্তে মিউটেশন করছে নিজের অস্তিত্ব বজায় রাখার জন্য।

ব্রেকিংনিউজ/এমএইচ

bnbd-ads