ভারতীয় কিংবদন্তি ফুটবলার চুনি গোস্বামী আর নেই

স্পোর্টস ডেস্ক
৩০ এপ্রিল ২০২০, বৃহস্পতিবার
প্রকাশিত: ০৯:৩৩ আপডেট: ০৯:৩৫

ভারতীয় কিংবদন্তি ফুটবলার চুনি গোস্বামী আর নেই

ভারতের কিংবদন্তি ফুটবলার হিসেবে তার নামটি স্বর্ণাক্ষরে লেখা থাকবে। তবে অনেকেই হয়তো জানেন না, চুনি গোস্বামীর জন্ম হয়েছিল বাংলাদেশেরই কিশোরগঞ্জে। ১৯৩৮ সালে জন্ম নেয়া এই গুণী ফুটবলার আজ চলে গেছেন না ফেরার দেশে।

হৃদরোগে আক্রান্ত হয়ে দক্ষিণ কলকাতার একটি বেসরকারি হাসপাতালে মারা গেছেন চুনি গোস্বামী। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮২ বছর।

চুনি গোস্বামীর ফুটবল জীবন ছিল অজস্র কীর্তিতে উজ্জ্বল। স্ট্রাইকার হিসেবে ভারতের হয়ে ৫০টি ম্যাচ খেলেছেন তিনি। তার জীবনের সেরা অর্জন হিসেবে লেখা আছে ১৯৬২ সালে এশিয়ান গেমসে ভারতের হয়ে স্বর্ণ জয়।

এশিয়ান গেমসের সে দলটির অধিনায়ক ছিলেন চুনি গোস্বামী। এছাড়া ১৯৬৪ সালে তার নেতৃত্বে এশিয়ান কাপে রানারআপ হয়েছিল ভারত। ছয় মাস পর মারদেকা ফুটবলের ফাইনালেও উঠেছিল দল। কিন্তু সেবার শিরোপা ছুঁতে পারেনি।

১৯৫৭ সালে আন্তর্জাতিক ফুটবলে অভিষেক হয় চুনির। ১৯৬৪ সালে ২৭ বছর বয়সেই শেষ হয়ে যায় তার জাতীয় দলের ক্যারিয়ার। ক্লাব ফুটবলে তিনি খেলেছেন মোহনবাগানের হয়ে।

শুধু ফুটবলার হিসেবেই নন, ক্রিকেটেও পদচারণা ছিল চুনির। ১৯৭১-৭২ মৌসুমে তিনি রঞ্জি ট্রফিতে নেতৃত্ব দিয়েছিলেন বাংলাকে, তুলেছিলেন ফাইনালেও। ব্র্যাবোর্ন স্টেডিয়ামে ফাইনালে তৎকালীন বোম্বের কাছে হেরে যায় বাংলা।

ব্রেকিংনিউজ/এএফকে 

bnbd-ads