নিম্নচাপের প্রভাবে দেশজুড়ে প্রবল বৃষ্টির আভাস

নিজস্ব প্রতিবেদক
১২ অক্টোবর ২০২০, সোমবার
প্রকাশিত: ১২:২১

নিম্নচাপের প্রভাবে দেশজুড়ে প্রবল বৃষ্টির আভাস

উত্তর আন্দামান সাগরে তৈরি হওয়া লঘুচাপটি নিম্নচাপে রূপ নিয়েছে। সোমবার আবহাওয়া অধিদফতর জানিয়েছে, উত্তর আন্দামান সাগর ও এর আশপাশের এলাকায় সৃষ্টি হওয়া সুস্পষ্ট লঘুচাপটি পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে আরও শক্তিশালী হয়ে নিন্মচাপে পরিণত হয়েছে। এর প্রভাবে দেশের অনেক অঞ্চলে আজ সোমবার প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে নিন্মচাপের মধ্যেও দেশের ১১টি জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। আগামী ২৪ ঘণ্টায়ও এটি অব্যাহত থাকতে পারে। আবহাওয়া অফিস এমন পূর্বাভাসই দিয়েছে।  

রবিবার রাত ৯টায় এর অবস্থান ছিল পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায়। এটি আরো ঘনীভূত হয়ে পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। নিম্নচাপটি গভীর নিম্নচাপে রূপ নিতে পারে। তবে ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার আশঙ্কা নেই। নিম্নচাপটি আজ সোমবার (১২ অক্টোবর) স্থলভাগ অতিক্রম করতে পারে। 

আবহাওয়া অফিসের পরিচালক সামছুদ্দিন আহমেদ বলেন, শুক্রবার সকালে উত্তর আন্দামান সাগরে একটি লঘুচাপ তৈরি হয়। শনিবার সেটি সুস্পষ্ট লঘুচাপে রূপ নেয়। আর রবিবার তা নিম্নচাপে পরিণত হয়। 
তিনি আরও বলেন, নিম্নচাপের প্রভাবে দেশের বিভিন্ন এলাকায় হালকা থেকে মাঝারি মাত্রার বৃষ্টিপাত হতে পারে। নিম্নচাপের কারণে চারটি সমুদ্রবন্দরকে এক নম্বর দূরবর্তী সংকেত এবং নদীবন্দরে এক নম্বর সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

গতকাল আবহাওয়া অফিসের এক বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়, নিম্নচাপ কেন্দ্রের ৪৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৪০ কিলোমিটার, যা দমকা অথবা ঝোড়ো হাওয়া আকারে ৫০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। নিম্নচাপ কেন্দ্রের কাছে সাগর উত্তাল রয়েছে।

নিম্নচাপের প্রভাবে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ১ নম্বর দূরবর্তী সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। 

দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে- খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কি.মি. বেগে বৃষ্টি/বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরকে ১ নম্বর সর্তকতা সংকেত দেখাতে বলা হয়েছে।

অধিদফতরের পূর্বাভাসে বলা হয়েছে, নিম্নচাপটি বর্তমানে পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোসাগর এলাকায় অবস্থান করছে। এটি আরও ঘণীভূত হয়ে গভীর নিম্নচাপে পরিণত হওয়ার আশঙ্কা করা হচ্ছে। 

এর প্রভাবে আগামী ২৪ ঘণ্টা দেশের বিভিন্ন অঞ্চলে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, সিলেট ও চট্টগ্রাম বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্য এলাকার আকাশ আংশিক মেঘলাসহ প্রধানত শুষ্ক থাকতে পারে।

এদিকে, গোপালগঞ্জ, রাঙামাটি, চাঁদপুর, শ্রীমঙ্গল, পাবনা, নীলফামারি, মোংলা, সাতক্ষীরা, যশোর, পটুয়াখালী ও ভোলা জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এটি কিছু কিছু এলাকায় অব্যাহত থাকতে পারে।

ব্রেকিংনিউজ/এম

bnbd-ads